Bangladesh
এবার ‘আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’ ঢাকায়

Bangladesh Live News | @banglalivenews | 13 Nov 2019

Dhaka to host health conference

Photo courtesy: Pixabay

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১৩ : আগামী ২২ নভেম্বর হোটেল সোনারগাঁওয়ে তিনদিনব্যাপী ‘২য় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’ শুরু হবে।

এ বছর সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা।’ আইসিডিডিআরবি’র আয়োজনে সম্মেলনটির কার্যকরী সহযোগিতায় রয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তর, ব্র্যাক জেমস পি. গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ (জেপিজিএসপিএইচ) এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ।


মঙ্গলবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ড. নাসিমা সুলতানা সম্মেলনের উদ্দেশ্য ও গুরুত্ব নিয়ে আলোচনা করেন। তিনি জানান, মূল বিষয়ের আওতায় আরো যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে তা হলো স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের কর্মসূচি, কমিউনিটি স্বাস্থ্যকর্মী ও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, অসংক্রামক রোগ প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মী-সংশ্লিষ্ট কর্মসূচি এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের অবস্থান।


তিনি বলেন, ‘সারা বিশ্বেই কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা সবার জন্য সুস্বাস্থ্য নিশ্চিত করতে দ্বারে দ্বারে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার পেছনে একটি শক্তিশালী মাধ্যম হিসেবে কাজ করছেন। ১৯২০ সালের দিকে কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা সর্বপ্রথম চীনে জন্ম-মৃত্যু নিবন্ধন কর্মসূচি, টিকাদান কর্মসূচি এবং প্রাথমিক স্বাস্থ্য সেবাদান কর্মকা-ের সাথে যুক্ত হন। বর্তমানে কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যকর্মীরা প্রান্তিক জনগোষ্ঠীর ‘বিকল্পস্বাস্থ্যসেবা কর্মী’ হিসেবে পরিচিত। বাংলাদেশের মতো স্বল্প ও মধ্যম আয়ের দেশে আজ সময়ের সাথে সাথে স্বাস্থ্যসেবা খাতে কমিউনিটি স্বাস্থ্যকর্মী অনিবার্য গুরুত্ব লাভ করেছে।’


সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রাপ্ত ২৩২টি গবেষণা সারসংক্ষেপের (অ্যাবস্ট্র্যাক্ট) মধ্যে থেকে ১৪১টি মৌখিক ওপোস্টার উপস্থাপনার জন্য নির্বাচিত হয়েছে। ১১টি স্বল্প ও মধ্যম আয়ের দেশ থেকে ২০ জন নবীন গবেষক বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics