Bangladesh
একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন সমাপ্ত

Bangladesh Live News | @banglalivenews | 15 Nov 2019

Current edition of Bangladesh Parliament ends

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১৫ : একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বৃহস্পতিবার শেষ হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন।

এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ সমাপনী বক্তব্য দেন। পাঁচ ৫ কার্যদিবসের এ অধিবেশন শুরু হয় গত ৭ নভেম্বর। এ স্বল্পকালীন অধিবেশনে মোট ৬টি বিলের মধ্যে ৩টি গুরুত্বপূর্ণ বিল পাস করা হয়েছে।


এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ৬৯টি প্রশ্নের মধ্যে ১৭টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য ১ হাজার ৬০৫টি প্রশ্নের মধ্যে ৬৭০টির উত্তর দেয়া হয়। এছাড়া ৭১ বিধিতে ১৬৪টির নোটিশের মধ্যে গৃহীত ৩ টি এবং ১টি নোটিশ আলোচিত হয়। আর ৭১ক বিধিতে ৩০টি নোটিশ আলোচিত হয়।


এছাড়া পঞ্চম অধিবেশনে কার্যপ্রনালী বিধির ১৪৭ বিধিতে প্রস্তাব সাধারণ আলোচনায় জলবায়ু পরিবর্তনে গ্রহজনিু জরুরী অবস্থা ঘোষণা করা হোক শীর্ষক প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়।


স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধীদল নির্বিশেষে সবাইকে কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান।


স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিণা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, বিরোধী দলের নেতা, মন্ত্রী সভার সদস্যবৃন্দ, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধী দলের সদস্যসহ সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।


সমাপনী ভাষণের পর স্পিকার একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics