Finance
পেঁয়াজের কেজি ২৫০ টাকা : কার্গো বিমানে আমদানির সিদ্ধান্ত

Bangladesh Live News | @banglalivenews | 16 Nov 2019

Bangladesh: Onion imported in cargo planes
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১৬ : কেজি প্রতি ৩৫ টাকার পিয়াজ দেড় মাসের ব্যবধানে ২৫০ টাকায় পৌঁছার পর সরকারের সব মহল একজোট ও তৎপর হয়েছেন। ভারতে কৃষক ৮ টাকা কেজিতে পিয়াজ বেচতে বাধ্য হওয়ার এবং জার্মানীতে বাংলাদেশী মুদ্রায় কেজি প্রতি ৯ টাকায় পিয়াজ বিক্রির খবর ভাইরাল হওয়ার পর আর বিলম্ব না করে কার্গো বিমানে করে পিয়াজ আমদানীর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এতে করে বিমানে পিয়াজ ভর্তির দুই/তিন ঘন্টার মধ্যে তা বাংলাদেশে এসে পৌঁছাবে। যতদিন পিয়াজের দাম স্বাভাবিক না হচ্ছে ততদিন এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। মূলত, জাহাজে পিয়াজ আমদানি করতে মাসাধিককাল লেগে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।


বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, রোববার (১৭ নভেম্বর) থেকে জরুরিভিত্তিতে কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারিভাবে টিসিবি তুরস্ক এবং বেসরকারি খাতের এস আলম গ্রুপ মিশর থেকে পেঁয়াজ আনবে।


বাণিজ্য মন্ত্রণালয় থকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে টিসিবির মাধ্যমে সরাসরি তুরস্ক থেকে, এস আলম গ্রুপ মিশর থেকে, বেশ কয়েকটি প্রতিষ্ঠান আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত থেকে জরুরিভিত্তিতে কার্গো উড়োজাহাজ যোগে পেঁয়াজ আমদানি করবে। এ বিষয়ে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অতি অল্প সময়ের মধ্যে পর্যাপ্ত পেঁয়াজ বাজারে সরবরাহ করা সম্ভব হবে। এছাড়া সমুদ্র পথে আমদানিকৃত পেঁয়াজ বাংলাদেশের পথে রয়েছে, পেঁয়াজের সবচেয়ে বড় এই চালান খুব শিগগিরই বাংলাদেশে পৌঁছাবে।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্প্রতি ঘূর্ণিঝড় বুলবুলের কারণে টেকনাফ স্থলবন্দর, চট্টগ্রাম সমুদ্রবন্দরসহ বিভিন্ন স্থানে পেঁয়াজ পরিবহনে কয়েকদিনের জন্য সমস্যা হয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ পরিস্থিতি মোকাবিলার জন্য জরুরিভিত্তিতে কার্গো বিমানে করে পিয়াজ আমদানির পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আশা করা হচ্ছে, খুব কম সময়ের মধ্যে পর্যাপ্ত পেঁয়াজ বাজারে চলে আসবে এবং মূল্য স্বাভাবিক হয়ে আসবে।


ভারত রফতানি বন্ধ করায় গত ২৯ সেপ্টেম্বর থেকেই দেশের পেঁয়াজের বাজার অস্থির। এরপর থেকে দফায় দফায় বাড়তে থাকে পেঁয়াজের দাম। পেঁয়াজ রফতানি বন্ধ করার সংবাদে ২৯ সেপ্টেম্বর প্রথমবারের মতো ১০০ টাকায় পৌঁছায় দেশি পেঁয়াজের কেজি। খুচরা পর্যায়ে ভালো মানের দেশি পেঁয়াজ ১০০-১১০ টাকা কেজি বিক্রি হতে থাকে। এরপর বেশি কিছুদনি পেঁয়াজের দাম অনেকটাই স্থির ছিল। গত বুধবার পেঁয়াজের দাম এক লাফে ১৭০ টাকা হয়। বৃহস্পতিবার সেই দাম আরও  বেড়ে ২০০ টাকায় পৌঁছে যায়। আর সপ্তাহের শেষ দিন শুক্রবার তা আরও  বেড়ে ২৫০ টাকায় পৌঁছেছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics