Bangladesh
৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ লবণ উৎপাদন : গুজবে কান দিয়ে মাথায় হাত

Bangladesh Live News | @banglalivenews | 20 Nov 2019

Salt related rumour hits Bangladesh

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২০ : ‘কান চিলে নিয়ে যাওয়ার’ মত গুজব ছড়িয়ে বোকা বানানো হয়েছে ক্রেতাদের। একশ্রেণীর প্রতারক ব্যবসায়ী এর হোতা। দেশে এ বছর বিগত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমান লবণ উৎপাদিত হলেও রটিয়ে দেয়া হয়, শীঘ্রই পিয়াজের মত লবণের মজুদ ফুরাচ্ছে।

এরপরই হুড়মুড় করে লবণের দোকানে হাযির হয় শত শত মানুষ। এই সুযোগে ব্যবসায়ীরা ৩০ টাকার লবণ ১শ’ টাকায় বিক্রি করে।


এই গুজবের সূত্রপাত সিলেটে। সোমবার (১৮ নভেম্বর) পুরোদিন সেখানে লবণ নিয়ে লঙ্কাকান্ড ঘটে। ওইদিন সকাল থেকে একটি অসাধু চক্র গুজব ছড়িয়ে লবণের দাম বাড়িয়ে দেয়। সেই সঙ্গে গুজবে কান দিয়ে বিভ্রান্ত হয়ে বেশি দামে লবণ কিনে প্রতারিত হন ক্রেতারা।


সূত্র জানায়, সিলেটের বিভিন্ন স্থানে সোমবার সন্ধ্যা থেকে লবণের দাম বাড়িয়ে দেয় একশ্রেণির অসাধু ব্যবসায়ী। ৩০-৩৫ টাকা কেজির লবণ ১০০ টাকায় বিক্রি করে তারা। লবণ সংকটের গুজবে বিভ্রান্ত হয়ে অনেকেই বাড়তি দামে লবণ কিনে নিয়েছেন। কিন্তু দাম না বাড়ায় এখন তাদের মাথায় হাত।


এর আগে লবণ নিয়ে গুজব প্রকট আকার ধারণ করলে সোমবার রাতেই সরকারি গোয়েন্দা সংস্থা, পুলিশ, র‌্যাব ও জেলা প্রশাসন ঝটিকা অভিযান চালিয়ে গুজব নিয়ন্ত্রণ করে। এসময় বিভিন্ন দোকানে অভিযান চালানো হয়। অভিযানে কয়েকটি দোকানের লবণ জব্দ ও তাদেরকে জরিমানা করা হয়। ফলে মঙ্গলবার সকাল থেকে স্বাভাবিক হয় লবণের বাজার।


উল্লেখ্য, সোমবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একদল ব্যবসায়ী অসৎ উদ্দেশ্যে গুজব ছড়িয়ে শুধু সিলেট নগর নয়, বিভাগজুড়েই বেশি দামে লবণ বিক্রি করে ফায়দা লোটে।


খোঁজ নিয়ে জানা যায়, সংকট নয়, দেশে এ বছর বিগত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমান লবণ উৎপাদিত হয়েছে। উৎপাদিত লবণের পরিমান ১৮ লক্ষ মে. টন-এরও বেশী। অপরদিকে দেশে এ বছর লবণের চাহিদা ১৬ লক্ষ মে.টন। কক্সবাজারে এবার প্রায় ৬০ হাজার একর জমিতে লবণ চাষ হয়েছে।


এদিকে দেশে লবণ সংকটের গুজবে কান না দেয়ার অনুরোধ জানিয়ে শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, দেশে বর্তমানে সাড়ে ছয় লাখ মেট্রিক টনেরও বেশি ভোজ্য লবণ মজুত রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে চার লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে দুই লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুত রয়েছে। 


এদিকে নেত্রকোনার খালিয়াজুরী উপজেলার বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে লবণের দাম বেড়েছে বলে গুজব ছড়ানোর অভিযোগে হায়দার চৌধুরী নামে এক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল ৯টার দিকে খালিয়াজুরী সদর এলাকা থেকে তাকে আটক করা হয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics