Finance
আজ ৫ নতুন জাহাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Bangladesh Live News | @banglalivenews | 28 Nov 2019

New ships to be inaugurated by Hasina
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২৮ : বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নতুন পাঁচটি সমুদ্রগামী জাহাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বৃহস্পতিবার (২৮ নভেম্বর)। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজগুলো উদ্বোধন করবেন। বুধবার (২৭ নভেম্বর) নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ও চীন সরকারের চুক্তি অনুযায়ী ছয়টি জাহাজ সংগ্রহে ব্যয় হয়েছে এক হাজার ৬৩৭ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে চীন সরকারের সহায়তা এক হাজার ৫২৭ কোটি ৬৬ লাখ টাকা এবং বিএসসির নিজস্ব অর্থ ১০৯ কোটি ৪৯ লাখ টাকা। প্রতিটি জাহাজের ধারণ ক্ষমুা ৩৯ হাজার ডিডব্লিউটি (ডেড ওয়েট টন)।


জাহাজগুলোর মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার (তেলবাহী) এবং তিনটি বাল্ক ক্যারিয়ার (পণ্যবাহী)।

ছয়টি জাহাজের মধ্যে প্রথমটি ‘এমভি বাংলার জয়যাত্রা’ ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। বৃহস্পতিবার দুটি বাল্ক ক্যারিয়ার ও তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার উদ্বোধন করা হবে।


জাহাজগুলো হলো- এমভি বাংলার সমৃদ্ধি, এমভি বাংলার অর্জন, এমটি বাংলার অগ্রযাত্রা, এমটি বাংলার অগ্রদূত এবং এমটি বাংলার অগ্রগতি।


বর্তমানে বিএসসি বহরে আটটি জাহাজ রয়েছে। আরও ছয়টি মাদার ভ্যাসেল (বড় জাহাজ) ও চারটি কন্টেইনার জাহাজ ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে বলে নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics