Bangladesh
বৈষম্যের কারণ উদঘাটন না হলে প্রবৃদ্ধির ওপর খারাপ প্রভাব পড়বে

Bangladesh Live News | @banglalivenews | 03 Dec 2019

Bangladesh Minister makes major comment on country's development
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৩ : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আশংকা প্রকাশ করেছেন, সমাজে বিদ্যমান বৈষম্যের কারণ পরিষ্কার করতে না পারলে তা দেশের প্রবৃদ্ধির ওপর খারাপ প্রভাব ফেলবে।

সোমবার (২ ডিসেম্বর) বিকেলে রাজধানীর গুলশান-২ নম্বরে অবস্থিত লেকশোর হোটেলে ‘রিসার্চ এলামনেক-২০১৯’ অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন কৌশল পর্যালোচনা করতে গিয়ে পরিকল্পনামন্ত্রী এ মন্তব্য করেন। এসময় অন্য বক্তারা আশঙ্কা করেন, আগামীতে বাংলাদেশের জন্য বর্তমান প্রবৃদ্ধি ধরে রাখাটাই হবে মূল চ্যালেঞ্জ।


এরই পরিপ্রেক্ষিতে এম এ মান্নান বলেন, ‘যদি অনিয়ন্ত্রিত কোনো প্রবুদ্ধি হয়, তাহলে একটা আশঙ্কা অবশ্যই আছে। এখানে যে বিষয়টা বোঝাতে চাচ্ছে, কোনো কোনো ক্ষেত্রে প্রবৃদ্ধি অনিয়ন্ত্রিত পর্যায়ে যাচ্ছে। যেমন প্রবৃদ্ধির যে ফলটা আমাদের সকলের পাওয়ার কথা সামাজিকভাবে, সেই ফলটা পাচ্ছি না। শেষ বিচারে যাদের পরিশ্রমে এই প্রবৃদ্ধি হচ্ছে, তাদের কাছে কিন্তু যাচ্ছে না। অথচ আইনত তাদের কাছে যাওয়ার কথা। নানা ধরনের বিকৃতি এখানে আছে। ভর্তুকি বিকৃতি আছে, কর নেয়াতে বিকৃতি আছে। এই প্রবুদ্ধি পালিয়ে যাচ্ছে। যেটাকে আপনারা বলেন, বিদেশ চলে যাচ্ছে বা বিভিন্ন জায়গায় সরে যাচ্ছে।’


এখানে সরকারের আরও বেশি করে কাজ করার অবকাশ আছে বলেও মনে করেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, ‘আমি কখনও আশা করি না, নরওয়ে, সুইডেন, জার্মানি, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ওদের কাতারে আমরা যাব। আমার জীবনে তো প্রশ্নই ওঠে না, এখানে তরুণ যারা আছেন, তাদের জীবনেও হয়তো সম্ভব না।’


এ সময় বিশ্ব ব্যাংকের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন নিজের বক্তব্য তুলে ধরে জানান, বাংলাদেশের প্রবুদ্ধি অর্জন করতে হলে সুশাসন (গুড গভার্ন্যান্স) নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে দেশের বর্তমানে ইকোনমিক ট্রানজিশন কোন দিকে যাচ্ছে, এটা নিয়ে বর্তমানে হতাশাবাদী, আশাবাদী ও অর্থনীতিবিদ এই তিন শ্রেণির মতামত আছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics