Column
নাচে, গানে, ছবিতে উদযাপন স্বাধীনতা দিবস

26 Mar 2014

#

ঢাকা, মার্চ ২৬ - রাজধানীর বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে দেশের ৪৪তম স্বাধীনতা দিবস পালন করল সাংস্কৃতিক সংগঠনগুলি।

 দিনের সব থেকে বড় অনুষ্ঠানটি হয় ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে, যেখানে তিন লক্ষ মানুষের সমবেত কন্ঠে ধ্বনিত হল জাতীয় সংগীত। \'লক্ষ কন্ঠে সোনার বাংলা\' নাম দিয়ে এই  অনুষ্ঠানের লক্ষ্য ছিল সব থেকে বেশি সংখ্যক মানুষের সমবেত কন্ঠে জাতীয় সংগীত গাওয়া্র  ক্ষেত্রে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের নাম তোলা। সংস্কৃতি মন্ত্রক থেকে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। 

 
স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ন্যাশনাল থিয়েটার হলে  মঙ্গলবার থেকে দু\'দিনের একটি অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমিত। প্রথম দিন সন্ধ্যায় সেখানে মঞ্চস্থ হয় স্বাধীনতা যুদ্ধের উপর ভিত্তি করে মামুনুর রশিদ পরিচালিত আরক্ষণ নাট্যদলের নাটক টার্গেট প্লাটুন। স্বাধীনতা দিবসের দিন ছিল আহকামুল্লা এবং ঝর্না সরকারের আবৃত্তি এবং ঢাকা সাংস্কৃতিক দলের শিল্পীদের সমবেত কন্ঠে দেশাত্মবোধক সংগীত।  এ ছাড়াও ছিল বিশিষ্ট গায়িকা শাকিলা জাফরের একক সংগীত এবং সাইদুর রহমান বোয়াতি ও তাঁর দলের লোক সংগীত। অনুষ্ঠানে সংখ্যালঘু জাতির শিল্পীরাও নৃত্য পরিবেশন করেন।
 
গত ২২শে মার্চ থেকেই চলছে স্বাধীনতা সংগ্রাম স্মারক সংগ্রহশালা আয়োজিত একটি সাত দিনের সাংস্কৃতিক অনুষ্ঠান, যেখানে বাদ্য সংগীত ও নৃত্য পরিবেশন করছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ।
 
এই দিনটি উপলক্ষ্যে \'বাংলাদেশের মুক্তি যুদ্ধ ও মুসলিম বিশ্ব\' শিরোনামে  একটি আলোচনাচক্রের আয়োজন করা হয় অ্যাকাডেমির নজরুল মঞ্চে।
 
একই সঙ্গে ধানমন্ডির রবীন্দ্র সরোবর এবং শহীদ মিনারে দুটি অনুষ্ঠানের আয়োজন করেছিল বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক জোট। সেখানে স্পন্দন, নৃত্যম এবং অন্যান্য নৃত্য সংগঠনগুলির নাচের অনুষ্ঠান ছাড়াও গনসংগীত গেয়েছেন উদীচী শিল্পী গোষ্ঠী, সত্যেন সেন শিল্পী গোষ্ঠী এবং রনতা শিল্পী গোষ্ঠীর সদস্যরা।এই অনুষ্ঠানে দেশাত্মবোধক গান গাইলেন বিশিষ্ট শিল্পী তিমির নন্দী, মহাদেব ঘোষ , সুমা রানী রায় এবং অন্যান্যরা। 
 
অন্যদিকে গুলশনে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে শেষ হল  একটি চলচ্চিত্র প্রদর্শনী, যেখানে দেখানো হয় স্বাধীনতা সংগ্রামের উপর তিনটি ছবি--নাসিরুদ্দিন ইউসুফের একাত্তরের যীশু এবং তনবীর মোকাম্মেলের রাবেয়া ও জীবনধূলি। 
 
বেসরকারি টেলিভিশন চ্যানেল চ্যানেল-১-এর তেজগাঁও দপ্তরেও সারাদিন ধরে অনুষ্ঠান চলে। সেখানে  \'রং তুলিতে মুক্তিযুদ্ধ\' নামের একটি অনুষ্ঠানে মুক্তি যুদ্ধকে উপজীব্য করে ছবি আঁকেন বিশিষ্ট শিল্পীরা। এ ছাড়াও একটি সংগীতানুষ্ঠানে দেশাত্মবোধক গান গেয়েছেন রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরি বন্যা এবং তাঁর সংস্থা \'সুরের ধারা\'-র শিল্পীরা।



Video of the day
Recent Photos and Videos

Web Statistics