Bangladesh
শেষ পর্যন্ত রোহিঙ্গা সমস্যা নিয়ে মুখ খুললেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি

19 Sep 2017

#

ঢাকা, সেপ্টেম্বর ২০ঃ মিয়ানমারের নেত্রী অং সান সু চি জানিয়েছেন যে নব্বইয়ের দশকে করা প্রত্যাবাসন চুক্তির আওতায় ‘যাচাইয়ের মাধ্যমে’ বাংলাদেশে থাকা শরণার্থীদের ফিরিয়ে নিতে ওনার দেশ প্রস্তুত আছে।

মিয়ানমারের এই নেত্রী বলেছেনঃ "যে শরণার্থীরা মিয়ানমারে ফিরতে চায়, ওই চুক্তির আওতায় আমরা যে কোনো সময় তাদের ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত।"


"আর যে শরণার্থীরা মিয়ানমার থেকে গেছে বলে চিহ্নিত হবে, কোনো ধরনের সমস্যা ছাড়াই নিরাপত্তা ও মানবিক সহায়তার পূর্ণ নিশ্চয়তা দিয়ে আমরা তাদের গ্রহণ করব," অং সান সু চি বলেছেন।


রাখাইনে সহিংসতার প্রেক্ষাপটে বিশ্বজুড়ে সমালোচনার মধ্যে মঙ্গলবার মিয়ানমারের পার্লামেন্টে দেওয়া ভাষণে এই বক্তব্যগুলি পরিষ্কার করেছেন নেত্রী।

 

এই প্রথমবার  আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে সুচি এই বিষয় মুখ খুলেছেন।

 

সহিংসতা বন্ধের উদ্যোগ না নেওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচিত হয়েছেন এই নেত্রী।

 

সু চি বলেনঃ "আমরা সব ধরনের মানবাধিকার লঙ্ঘন ও বেআইনি সহিংসতার নিন্দা জানাই। রাখাইন রাজ্যজুড়ে আইনের শাসন, স্থিতিশীলতা ও শান্তি পুনঃপ্রতিষ্ঠায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

 

কড়া পদক্ষেপ নেওয়ার কথা বলে, নেত্রী বলেছেনঃ "যারাই এ দেশের আইনের বিরুদ্ধে যাবে, মানবাধিকার লঙ্ঘন করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

 

এই মুহূর্তে, মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়ে চলেছে।

 

মিয়ানমার সরকারকে নিজেদের দেশের মানুষদের ফিরিয়ে নেওয়ার জন্য বার বার বাংলাদেশ আহ্বান করলেও ফল হয়নি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও এই সমস্যার বিষয় বহুবার মুখ খুলেছেন।

 

Image : Internet Wallaper 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics