Column



Global Women’s Leadership Award for Sheikh Hasina
Another feather has been added to the Prime Minister’s crown. Sheikh Hasina has received the Global Women’s Leadership Award on April 27 for her outstanding leadership in women’s education and entrepreneurships in Bangladesh, raising her total accolades to 33. Read more>>
যুদ্ধাপরাধের জন্য ক্ষমা চাইছেনা পাকিস্তান

১৯৭৪ সালে যে ত্রিপাক্ষিক চুক্তিতে বাংলাদেশ, পাকিস্তান এবং ভারত স্বাক্ষর করেছিল, তাতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় সেনা অত্যাচারের জন্য পাকিস্তান ক্ষমা প্রার্থনা করবে, এ বিষয়টি আবশ্যিক করা হয়েছিল। এই চুক্তিতে নির্দিষ্ট করে বলা হয়েছিল যে, পাকিস্তানি সামরিক বাহিনীর অপরাধের নিন্দা করছে এবং অত্যাচারের জন্য গভীর দুঃখ প্রকাশ করছে সে দেশের সরকার।

  Read more>>
একাত্তরে বাংলাদেশের গণহত্যা পৃথিবীর জঘন্যতম অপরাধগুলির অন্যতম ঃ ই এফ এস এ এস

আমস্টারডাম- উনিশশো একাত্তর সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় যে ব্যাপক গণহত্যা হয়েছিল, তা পৃথিবীর ইতিহাসে সংঘটিত জঘন্যতম মানবতাবিরোধী পাপকর্মগুলির অন্যতম বলে অভিমত দিয়েছে ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়া স্টাডিজ (ই এফ এস এ এস)।

  Read more>>
এখনও শক্তিশালী হিজব-উত-তাহ্‌রির

নিষিদ্ধ ঘোষিত হওয়া সত্ত্বেও জঙ্গি ইসলামি সংগঠন হিজব-উত-তাহ্‌রিরের (হুট) অব্যহত রয়েছে কার্যকলাপ। নিরাপত্তাবাহিনীর ধরপাকড় অগ্রাহ্য করেই দেশের বিভিন্ন জায়গায় এই সংগঠন তাদের কাজ চালিয়ে যাচ্ছে। তাদের গোপন ডেরা থেকে বেরিয়ে এসে জঙ্গি কাজকর্মে লিপ্ত হচ্ছে দলের সদস্যরা।

  Read more>>
যুদ্ধাপরাধীদের বিচার

দীর্ঘ চার দশক পর গত শতকের একাত্তরে ঘটা যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়া শুরু করায় ব্সাংলাদেশ সরকারের বিচক্ষণতা নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তানের দৈনিক ডন। কিন্তু এ কথা ভাবলে ভুল হবে যে, একাত্তরে স্বাধীনতা সংগ্রামের সময় যে ব্যাপক যুদ্ধাপরাধ ঘটেছিল, সে ব্যাপারে চল্লিশ বছর পর হঠাৎই ঘুম থেকে জেগে উঠেছে এ দেশের সরকার। বরং এ কথা বলাই সঠিক হবে যে, যে চরম অন্যায় এক সময় করা হয়েছিল দেশের বহু লক্ষ স্বাধীনতা সংগ্রামী এবং স্বাধীনতাপ্রেমী মানুষদের প্রতি, সুদীর্ঘ প্রতীক্ষার পর সে ব্যাপারে ক্ষোভ প্রকাশের সুযোগ এসেছে আজ। সারা দেশ আশান্বিত যে, একসময় অত্যাচার, নির্যাতনের বলি হয়েছিলেন যে সব মানুষ, তাঁদের পরিবার অবশেষে সুবিচার পাবে।

  Read more>>
Hizb-ut-Tahrir still going strong

Despite being banned, the activities of militant Islamic organization Hizb-ut-Tahrir (HuT) continue unabated. The outfit is carrying out organizational activities in different parts of the country ignoring the crackdown launched by security forces. HuT activists are coming out of their secret hide-outs and engaging themselves in militant activities.

  Read more>>
Trial of war criminals

Pakistan daily Dawn questioned the wisdom of Bangladesh government in holding trial of war crimes after a long gap of more than four decades.

  Read more>>



Video of the day
More Column News
Recent Photos and Videos

Web Statistics