Column



Sheikh Hasina: World’s longest serving female leader
পৃথিবীতে সব থেকে বেশি দিন ধরে ক্ষমতায় থাকা নেত্রীদের মধ্যে স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উইকিলিকসের একটি সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী মহিলা পুনর্জাগরণের এক বিগ্রহ হয়ে উঠেছেন শেখ হাসিনা। প্রাথমিক ভাবে তিনি ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০০৮ সালে তিনি আবার ক্ষমতায় ফিরে আসেন। এরপর থেকে সব কটি জাতীয় নির্বাচনে তাঁর নেতৃত্বে আওয়ামী লীগ বিপুল ভাবে জয়ী হয়। ২০১৮ সালের ৩০শে ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে তাঁর দল সংসদে সর্বাধিক আসনে জয়ী হয়। এর ফলে ২০১৯ সালের ৭ই জানুয়ারি তারিখে তিনি উপর্যুপরি তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী পদে আসীন হন। Read more>>
Sheikh Hasina: World’s longest serving female leader

Prime Minister Sheikh Hasina has been placed in the list of longest serving female leaders in the world.

  Read more>>
আতংকের ২১শে অগাস্ট : ১৫তম বার্ষিকী

দু'হাজার চার সালের ২১শে অগাস্ট ঢাকায় আওয়ামী লীগের একটি সমাবেশের উপর একটি সুসমন্বিত আক্রমণ চালানো হয়েছিল, যাতে আওয়ামী লীগের মহিলা শাখার প্রধান এবং প্রাক্তন প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান সহ দলের ২৪ জন প্রথম সারির নেতা নিহত হয়েছিলেন। আহতদের সংখ্যা ছিল ৫০০-র বেশি এবং তাদের অনেকেই বাকি জীবনের মত পঙ্গু হয়ে গিয়েছিলেন।

  Read more>>
Fifteenth anniversary of horrifying August 21

On August 21, 2004 there was an orchestrated attack on Awami League rally in Dhaka that resulted in the death of 24 ranking Awami League leaders including Awami League Women’s Wing President and wife of former President Zillur Rahman and injury to about 500, scores of whom were crippled for life.

  Read more>>
বাংলাদেশের বীরাঙ্গনারা

বাংলাদেশ সরকারের লিবারেশন ওয়ার মন্ত্রক গত ৪ঠা অগাস্ট একটি গেজেট নোটিফিকেশনের মাধ্যমে আরও ৪৬ জন 'বীরাঙ্গনা'কে স্বাধীনতা সংগ্রামীর মর্যাদা দান করেছে ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামে তাঁদের উল্লেখযোগ্য অবদানের জন্য। দ্য ন্যাশনাল ফ্রিডম ফাইটার কাউন্সিল ঢাকায় টাদের ৬২তম বৈঠকে স্বাধীনতাসংগ্রামীর মর্যাদা দিয়ে বীরাঙ্গনাদের সংখ্যা বৃদ্ধি করে ৩২২ করেন।

  Read more>>
‘Biranganas’ of Bangladesh

Liberation War Affairs Ministry of Bangladesh government issued a gazette notification on August 4 extending recognition to 46 more ‘Biranganas’ (war heroines) as freedom fighters for their significant contribution in the country’s liberation war in 1971. The National Freedom Fighter Council, at its 62nd meeting held in Dhaka, decided to confer freedom fighter status to these war heroines raising their number to 322. All of them are now entitled to state facilities and allowances at par with male freedom fighters.

  Read more>>
বাংলাদেশ-চিন সম্পর্কের গতিপথ

জুলাইয়ের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন সফর বাংলাদেশ এবং চিনের মধ্যে পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে দারুণ ভাবে সাহায্য করেছে। বাংলাদেশ চিনের স্ট্র্যাটেজিক পার্টনার হওয়ার ফলে উপর্যুপরি তিনবার সরকারের গঠনের পরে পরেই শেখ হাসিনার চিন সফর বিশ্বের নজর কেড়েছে।

  Read more>>



Video of the day
More Column News
Recent Photos and Videos

Web Statistics