Bangladesh

"Assam citizenship issue is India's internal matter"

Bangladesh Live News | @banglalivenews | 24 Jul 2018, 11:38 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ২৫ : ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছেন, আসামের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনসের (এনআরসি) খসড়া প্রকাশ ভারতের ‘অভ্যন্তরীণ বিষয়’।

 কেননা নয়াদিল্লি কখনও আনুষ্ঠানিকভাবে বিষয়টি বাংলাদেশ সরকারের কাছে তোলেনি।


আসামের বাসিন্দাদের তালিকা এনআরসির দ্বিতীয় ও চূড়ান্ত খসড়া আগামী ৩০ জুলাই নপ্রকাশ হওয়ার কথা রয়েছে। সুপ্রিম কোর্ট ওই দিন ঠিক করে দিয়েছে। নতুন এই জাতীয় নাগরিকত্বের নিবন্ধন তালিকা প্রকাশ হলে আসাম থেকে  ‘বাংলাদেশিদের’ বের করে দেওয়া হতে পারে বলে সেখানে আলোচনা রয়েছে।


বিষয়টি নিয়ে বাংলাদেশের হাই কমিশনার কলকাতায় সাংবাদিকদের  প্রশ্নের মুখোমুখি হন। জবাবে মোয়াজ্জেম আলী বলেন, ‘ভারত সরকার কোনো পর্যায়েই বাংলাদেশ সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে বিষয়টি তোলেনি। তাই এখন পর্যন্ত এটা একটি অভ্যন্তরীণ বিষয়। বিষয়টি নিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে আমি বিপরীতমুখী অবস্থান দেখছি এবং কোনো অভ্যন্তরীণ বিষয়ে আমি হস্তক্ষেপ করব না।’


এনআরসির চূড়ান্ত খসড়া প্রকাশের পর বাংলাদেশ সীমান্ত অভিমুখে লোকজন ছুটতে পারে এমন শঙ্কা বিবেচনায় নিয়ে বাংলাদেশ সরকার কোনো সিদ্ধান্ত নিয়েছে কি না, তা জানতে চাইলে তিনি বলেন, ‘এখন আমি এ বিষয়ে বিস্তারিত বলতে চাই না। বিষয়টি আমরা সবাই পত্রিকায় পড়েছি এবং এই সংকটের সূত্রপাত সম্পর্কে জেনেছি। সবার কাছে আমার অনুরোধ, শান্তি যেন বজায় থাকে’।