Bangladesh

10 projects will be implemented to transform Mongla into a modern port Mongla
File Picture Mongla sea port

10 projects will be implemented to transform Mongla into a modern port

Bangladesh Live News | @banglalivenews | 25 Sep 2020, 12:38 am

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২০ : অনেক বছর থমকে থাকা দেশের অন্যতম সমুদ্র বন্দর মোংলা এখন কর্মচাঞ্চল্যে ভরপুর। শূন্যে নেমে যাওয়ার অবস্থা থেকে রক্ষা পেয়ে বর্তমানে দেশের সাগরপথ দিয়ে মোট আমদানির ৮ থেকে ১০ শতাংশ এখন এই বন্দর দিয়েই সম্ভব হচ্ছে। আওয়ামী লীগ সরকারের আমলে এসে ঘুরে দাঁড়ানোর রসদ খুঁজে পেয়েছে এই বন্দর। বন্দর সংশ্লিষ্টরা জানিয়েছেন, চলমান উন্নয়ন কাজগুলো বাস্তবায়ন হলে এ বন্দর দিয়ে ভবিষ্যতে দেশের মোট আমদানি রফতানি ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। এ বন্দরকে আন্তর্জাতিকভাবে পরিচিত করতে আরও উদ্যোগ নিয়েছে সরকার। সময়ের দাবি মেটাতে গ্রহণ করা হয়েছে ১০ প্রকল্প।

এ বন্দরের সুবিধাভোগী ব্যবসায়ীরা বলেন, শ্রমিক আন্দোলন উস্কে দিয়ে এই বন্দরকে ধ্বংস করতে পর্দার আড়ালে থেকে একটি পক্ষ নানা কূট কৌশল চালিয়েছিল। এদের মধ্যে বিভিন্ন পক্ষের নাম পাওয়া যায়। ষড়যন্ত্রকারীদের এসব কূটচালে প্রায় ধ্বংসের অবস্থায় চলে গিয়েছিল এই বন্দর। ২০০৫ সালেও জাহাজের অভাবে এই সমুদ্র বন্দর ও মোংলার পশুর চ্যানেল খাঁ খাঁ করেছিল। মাসের পর মাস জাহাজ শূন্য থাকায় শ্রমিকদের মাঝে হাহাকার শুরু হয়। নানা ষড়যন্ত্রের মুখে বন্দরটি যখন মৃতপ্রায় তখন এই বন্দর থেকে মুখ ফিরিয়ে নেন দেশি-বিদেশি ব্যবসায়ীরা।

এসব তথ্য দিয়েছেন বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।  তারা বলেন, অতীতের সেই খারাপ অবস্থায় এখন আর নেই এই বন্দর।  ক্ষমতাসীন সরকারের নানা পদক্ষেপে এ পরিস্থিতি পাল্টেছে। জাহাজ বেড়েছে, ব্যবসায়ীরাও বিনিয়োগ করছেন, কর্মচাঞ্চল্যও বেড়েছে, রাজস্ব আয়ও বেড়েছে।

আন্তর্জাতিকভাবে বন্দরটির গুরুত্ব বাড়াতে ১০টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।