Bangladesh

আই টি সি ঃ বুদ্ধিজীবী হত্যা মামলায় সাক্ষ্য

আই টি সি ঃ বুদ্ধিজীবী হত্যা মামলায় সাক্ষ্য

| | 28 Aug 2013, 01:27 pm
ঢাকা,অগাস্ট ২৮ ঃ শহিদ বুদ্ধিজীবী আবুল খায়েরের ছেলে রশিদুল ইসলাম ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়ে বলেছেন যে, ১৯৭১ সালের ১৮ই ডিসেম্বরের সকালে তিনি দেখেন চার-পাঁচজন যুবক তাঁর বাবাকে ঢাকার ফুলার রোডের বাড়ির সামনে থেকে চোখ বেঁধে একটি কাদামাখা মিনিবাসে তুলছে।
যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত বিদেশে পালিয়ে থাকা চৌধুরি মুইনুদ্দিন এবং আশরাফুজ্জামান খানের বিরুদ্ধে সরকারি পক্ষের হয়ে ১৮তম সাক্ষী হিসেবে রশিদুল বলেন তাঁর বাবা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক। নিজের চোখে তাঁর অপহরণ দেখে রশিদুল সঙ্গে সঙ্গে ব্যাপারটি তাঁর মাকে জানান।
 
বর্তমানে ৪৭ বছর বয়স্ক এই সাক্ষী বলেন, তাঁর মা দৌড়ে সেই জায়গায় গিয়ে তাঁর বাবাকে ছাড়িয়ে আনার চেষ্টা করেন, কিন্তু অপহরণকারীরা তখন বন্দুক দেখিয়ে আবুল খায়েরকে নিয়ে চলে যায়। তাঁর বক্তব্য অনুযায়ী, একই সঙ্গে ওই মিনিবাসে রশিদুলদের বাড়ির তিনতলার বাসিন্দা ডঃ ফজলে মুহিকেও অপহরণ করে তোলা হয়েছিল।
 
রশিদুল বলেন, যে মিনিবাসে তাঁর বাবাকে তোলা হয়েছিল, তার ড্রাইভার মোফিজ পরে তাঁদের বাড়িতে আনা হয়েছিলে এবং ১৯৭২ সালের ৪ঠা জানুয়ারি মোফিজ জানিয়েছিল যে, বহু বুদ্ধিজীবীর দেহ মিরপুরের বধ্যভূমিতে পুঁতে দেওয়া হয়েছে।
মোফিজ এও বলে, আবুল খায়ের এবং অন্যান্য বুদ্ধিজীবীদের হত্যায় মুইন ও আশরফ জড়িত ছিল, রশিদুল জানিয়েছেন। 
 
বিবাদী পক্ষের কৌঁসুলি মহম্মদ আবদুস শুকুর খান এবং সালমা হাই টুনি এর পরে রশিদুলকে জেরা করার পর শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতুবি রাখা হয়।