Bangladesh

খালেদার জন্মদিনে উপহার পাঠানোয় চীনা দূতাবাসের দুঃখ প্রকাশ
বাংলাদেশ ও চীনের পতাকা (ফাইল ছবি)।

খালেদার জন্মদিনে উপহার পাঠানোয় চীনা দূতাবাসের দুঃখ প্রকাশ

Bangladesh Live News | @banglalivenews | 07 Sep 2020, 03:55 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ৭ সেপ্টেম্বর ২০২০ : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিনে উপহার পাঠানোর জন্য দুঃখ প্রকাশ করেছে চীনা দূতাবাস। ঢাকার চীনা দূতাবাসের পক্ষ থেকে একে ‘ভুল’ উল্লেখ করা হয়েছে।

সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকায় চীনা দূতাবাসের সামনে বিষয়টি উত্থাপন করলে তারা এ ঘটনায় দুঃখ প্রকাশ করে।

 

গত ১৫ আগস্ট জন্মদিন পালন করেন খালেদা জিয়া। তার এই বিতর্কিত জন্মদিনে উপহার পাঠায় চীনা দূতাবাস। বিষয়টি জানাজানি হওয়ার পর পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে খোঁজ নেয়। অবশেষে উপহার পাঠানোর ঘটনায় চীন দূতাবাসের কর্মকর্তারা দুঃখ প্রকাশ করেন।

 

কূটনৈতিক সূত্র জানায়, চীনা দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে, তারা বিষয়টির সংবেদনশীলতা ধরতে না পেরে এই ‘ভুল’ করেছে এবং এ নিয়ে তাদের পক্ষে যথেষ্ট গবেষণা করা হয়নি। এর জন্য চীনা দূতাবাস ‘ক্ষমা’ চেয়েছে। পরবর্তীতে তারা এ বিষয়ে সতর্ক থাকবেন। জন্মদিনে বিএনপি চেয়ারপারসনের কাছে নিয়মিত এ শুভেচ্ছা পাঠিয়ে আসলেও তারা ‘ভুয়া জন্মদিনের’ বিষয়টি সম্পর্কে অবগত ছিলেন না বলে জানান।

 

১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা সদস্য বাংলাদেশের স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। এ কারণে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য শ্রদ্ধা ও মর্যাদার সাথে দিনটি পালন করা হয়। কিন্তু ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর এ দিনটিতে বেগম খালেদা জিয়া জন্মদিন পালন করে থাকেন। বিভিন্ন নথিপত্রে প্রমাণিত হয়, এটা খালেদা জিয়ার প্রকৃত জন্মদিন নয়।