Bangladesh

মাহমুদুর আবার রিমান্ডে

মাহমুদুর আবার রিমান্ডে

| | 13 Jun 2013, 12:26 am
ঢাকা, জুন ১২: এক ঢাকা আদালত বুধবার আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে তিন-দিনের রিমান্ডে পাঠায় তাঁর দৈনিক সংবাদপত্রে ছাপা খবরের মাধ্যমে ধর্মান্ধতা প্ররোচনা করার একটি মামলায়।

 এই মামলায় আরো ৩৫জনকে অভিযুক্ত করা হয় মৎস্য ভবনের সামনে ফেব্রুয়ারি ২২-এ যানবাহন ভাংচুর করার, অগ্নিসংযোগ করার, ককটেল বিস্ফোরণ, পুলিশের ওপর আক্রমণ ও তাদের কর্তব্যপালন করতে বাধা দেওয়ার জন্যে।

 
মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হারুন-উর-রশিদ এই রায় পাশ করেন যখন রামনা থানার তদন্তকারী সাব-ইন্সপেক্টর মির রেজানুল ইসলাম রহমানের ১০-দিনের রিমান্ড প্রার্থনা করে।
 
নিজেকে নির্দোষ দাবী করে, রহমান বলেন চক্রান্ত করে তাঁকে এই মামলায় ফাঁসানো হচ্ছে।
 
তিনি অভিযোগ করেন যে জেলে তিনি নানা রোগে ভুগছেন, কিন্তু তাঁর সঠিক চিকিৎসা করা হচ্ছে না।        
       
এপ্রিল মাসে রহমানকে গ্রেফতার করা হয় হাই কোর্টের একটি ডিরেক্টিভের পরিপ্রেক্ষিতে, যেটি চার মাস আগে দায়ের করা হয়েছিল তাঁর বিরুদ্ধে গত বছর প্রাক্তন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক এবং একটি প্রবাসী বাংলাদেশী আইনি বিশেষজ্ঞ, আহমেদ জিয়াউদ্দিনের মধ্যে স্কাইপ কথোপকথনের ওপর সংবাদ প্রকাশ করার অভিযোগে।
 
এপ্রিল ১১-এ সকাল নয়টা নাগাদ পুলিশের গোয়েন্দা শাখার একটি দল তাঁকে তাঁর সংবাদপত্রের দপ্তর থেকে গ্রেফতার করে যেখানে তিনি মামলা দায়ের করার পর থেকে আশ্রয় নিয়েছিলেন।
 
শাহবাগ গণজাগরণ মঞ্চ সহ অনেক সংস্থা মাহমুদুরের গ্রেফতারের দাবী করছিল এই বলে যে তিনি ধর্মান্ধতা প্ররোচিত করছেন ব্লগ ও সোশ্যাল মিডিয়া পোস্টগুলি ছেপে যেখানে ইসলামের নিন্দা করা হয়েছে। 
 
তারা অভিযোগ করেন যে রহমান সেই সব পোস্টগুলি লেখার জন্য শাহবাগের আন্দোলনকারীদের দায়ী করতেন।