Bangladesh

Arrested terrorist from Australia's wife jailed in Dhaka

Arrested terrorist from Australia's wife jailed in Dhaka

Bangladesh Live News | @banglalivenews | 20 Jun 2018, 07:23 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২০: জঙ্গি কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে অস্ট্রেলিয়ার সিডনিতে গ্রেফতার হওয়া বাংলাদেশি বংশোদ্ভূত নওরোজ আমিনের স্ত্রী সাদিয়া আমিন কারাবন্দি রয়েছেন।

গত বছরের ২ অক্টোবর রাজধানী ঢাকার চকবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। স্বামী নওরোজের হাত ধরে জঙ্গিবাদে জড়িয়ে পড়া সাদিয়া বাংলাদেশে সারোয়ার-তামিম গ্রুপের আদ্-দার-ই-কুতনি বিভাগের সদস্য । সারোয়ার-তামিম গ্রুপকে বাংলাদেশে আইএস মতাদর্শের অনুসারী নব্য জেএমবি বলেও ডাকা হয়।


ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের একজন কর্মকর্তা জানান, নওরোজ আমিন গ্রেফতার হওয়ার পর অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ তাদের সঙ্গে যোগাযোগ করে। তারা নওরোজের বাংলাদেশ কানেকশনের বিষয়ে খোঁজ-খবর করছে।


অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ গত ১৬ জুন সিডনির ইংলেবার্ন এলাকা থেকে ২৬ বছর বয়সী নওরোজ আমিনকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের ষড়যন্ত্রসহ মোট তিনটি অভিযোগ আনা হয়েছে। এর একটি হলো অন্য দেশের সীমানায় প্রবেশ করে সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়া। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশে আসার সময় নওরোজ আমীনকে সিডনি এয়ারপোর্টে আটকে দেওয়া হয়। ওই সময় তার কাছ থেকে সন্ত্রাসবাদের আদর্শ ধারণ করা কিছু তথ্য-প্রমাণও উদ্ধার করা হয়।


এদিকে নাদিয়াকে গ্রেফতারের পর র‌্যাব কর্মকর্তারা বলেছিলেন, গত বছরের ২১ সেপ্টেম্বর ঢাকার খিলগাঁও থানাধীন দক্ষিণ বনশ্রী এলাকা থেকে জেএমবির ‘সারোয়ার-তামিম গ্রুপ’-এর ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’র কমান্ডার ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিল নামে এক তরুণকে গ্রেফতার করা হয়। পরবর্তী সময়ে দুই দফা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে জানায়, সে ‘সারোয়ার-তামিম গ্রুপ’-এর ব্যাকআপ ব্রিগড হিসেবে ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’ শক্তিশালী করার চেষ্টা করছিল। তার সঙ্গে অনেক আনসার সদস্য (সাহায্যকারী), মুহাজির (যোদ্ধা), সালাফী আলেম বোর্ড ও অর্থদাতা দেশি-প্রবাসী ব্যক্তি রয়েছে বলেও জানায়।


অপর একটি সূত্র জানায়, বিয়ের আগেই নওরোজ উগ্রবাদী মতাদর্শে বিশ্বাসী ছিল। বাংলাদেশ অবস্থানকালে ২০১৫ সালে নওরোজ আমিনের সঙ্গে উগ্রবাদী মতাদর্শে বিশ্বাসী এক যুবকের পরিচয় হয়। ওই যুবক তাকে ইমাম মেহেদী হাসানের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল। পরবর্তী সময়ে স্বামী নওরোজ আমিনের মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে সাদিয়া আমিন। সে ঢাকার লালবাগে খাজা টাওয়ার নামে একটি বহুতল ভবনের চতুর্থ তলায় পরিবারের সঙ্গে থাকতো সে। ২০১৫ সালে ইংলিশ মিডিয়াম স্কুল ম্যাপললিফ থেকে ‘ও লেভেল’ সম্পন্ন করার পর পুরান ঢাকার একটি কিন্ডার গার্ডেন স্কুলে শিক্ষিকতা করতো।