Bangladesh

Awami panel to lead Supreme Court bar

Awami panel to lead Supreme Court bar

Bangladesh Live News | @banglalivenews | 16 Mar 2019, 07:47 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ১৬: বিএনপির কাছ থেকে সভাপতি পদ ছিনিয়ে নিতে পারায় সুপ্রিম কোর্ট বারের নেতৃত্ব এবার আওয়ামী সমর্থকদেও হাতে এলা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের (২০১৯-২০) নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন সরকার সমর্থিত সাদা দলের (আওয়ামীপন্থী) আইনজীবী এ এম আমিন উদ্দিন। তিনি পেয়েছেন ৩২২৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ জে মোহাম্মদ আলী পেয়েছেন ২৪৪৩ ভোট। তবে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সম্পাদক পদে এ এম মাহাবুব উদ্দিন খোকন জয়ী হয়েছেন। খোকন পেয়েছেন ৩০৫৭ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুন নুর দুলাল পেয়েছেন ২৬৪৯ ভোট।


শুক্রবার (১৫ মার্চ) দুপুর ১২টার কিছুক্ষণ পর সুপ্রিম কোর্ট বার ভবনের হল রুমে এ ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান। সহ সভাপতি পদে বিজয়ী হয়েছেন বিএনপির আব্দুল বাতেন (২৮৫৬ ভোট) ও আওয়ামী লীগের মো. জসিম উদ্দিন (২৮৪৯ ভোট)। কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন বিএনপির মো. ইমাম উদ্দিন (২৯৪৭ ভোট)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মো. সৈয়দ আলম টিপু পেয়েছেন ২৮৩০ ভোট। সহ সম্পাদক পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের কাজী শামছুল হাসান শুভ (২৭২৯ ভোট) এবং বিএনপির শরিফ ইউ আহমেদ (২৭২২ ভোট)।


সভাপতি-সম্পাদক দুই প্যানেল থেকে নির্বাচিত হওয়ায় সুপ্রিম কোর্ট বারের নেতৃত্ব কার্যত: এবার দুই অংশ বিভক্ত হলো। এর আগের দুই মেয়াদেই সুপ্রিম কোর্ট বারের নেুৃত্বে ছিলেন জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। বুধ ও বৃহস্পতি দুই দিনব্যাপী নির্বাচনের পর শুক্রবার দুপুরে এ ফলাফল ঘোষণা করা হয়।