Bangladesh

Bangladesh won't enter into conflict with Malaysia on Kobi issue
Amirul Momenin

Bangladesh won't enter into conflict with Malaysia on Kobi issue

Bangladesh Live News | @banglalivenews | 16 Jul 2020, 11:28 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ১৭ : একজন বাংলাদেশির ওয়ার্ক পারমিট বাতিল করার জের ধরে মালয়েশিয়ার সাথে বাংলাদেশ কোনো ধরনের বিরোধে যাবে না বা কূটনৈতিক সম্পর্ক নষ্ট করবে না। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এ কথা জানানন।

তিনি বলেন, প্রবাসীরা যে দেশে অবস্থান করেন সে দেশের আইন মেনে চলা তাদের দায়িত্ব।


মালয়েশিয়ায় অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে আল জাজিরায় সাক্ষাৎকার দেয়ার জের ধরে সেখানকার সরকার সম্প্রতি বাংলাদেশি অভিবাসী শ্রমিক রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিল করে দেয়। গণমাধ্যমকে ঢাকার এমন অবস্থানের কথা জানান প্রবাসীকল্যাণমন্ত্রী।


ইমরান আহমদ বলেন, ‘মালয়েশিয়ায় টেলিভিশনে সাক্ষাৎকার দেয়ায় একজন বাংলাদেশির ওয়ার্ক পারমিট বাতিল করার খবরটি আমরা শুনেছি। কিন্তু সকল প্রবাসীর উদ্দেশ্যে বলতে চাই, আপনারা যেদেশে কাজ করছেন সেদেশের আইন-কানুন মেনে চলুন। মনে রাখতে হবে, আপনি কিন্তু নিজের দেশে নেই।

অন্য আরেকটি দেশে আছেন। আর যেহেতু আপনি অভিবাসী কর্মী ওই দেশ তো আপনার ওপর কড়া নজর রাখবেই। সেদেশের মানহানি বা সম্মানের ক্ষতি হলে সংশ্লিষ্ট দেশ ‘রিঅ্যাকট’ তো করবেই।’


এক প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, ‘একজনের বক্তব্য বা একজনের ওয়ার্ক পারমিট বাতিল হলে আমরা সেজন্য কূটনৈতিক সম্পর্ক নষ্ট করব বা সংঘর্ষে, যাব এটা রং। সবকিছুর একটা প্রক্রিয়া আছে।’ তিনি বলেন, ‘বহু ঘটনা সত্য হলেও সবাই তা বলতে পারে না। তবে বিষয়টি নিয়ে যদি কূটনৈতিক পর্যায়ে আলোচনার মতো পরিস্থিতি হয় তখন আলোচনা হবে’।


মালয়েশিয়ায় লকডাউন চলাকালে অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে আল জাজিরার ‘১০১ ইস্ট প্রোগ্রাম’ এর একটি পর্বে সম্প্রতি সাক্ষাৎকার দেন বাংলাদেশি রায়হান কবির। গত ৩ জুন ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে পর্বটি প্রচারিত হয়। ওই পর্বে ইমিগ্রেশন কর্তৃপক্ষের বিরুদ্ধে রেড জোনে অভিযান চালানোর সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সমালোচনা তুলে ধরা হয়।


পর্বটি প্রচারিত হওয়ার পর ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল যাইমি দাউদ বিদেশিদের সতর্ক করে বলেন, মালয়েশিয়ার বিষয়ে নেতিবাচক বক্তব্য দেয়ার কারণে তাদের পারমিট প্রত্যাহার করা হতে পারে। একদিন পরই রায়হান কবিরের অবস্থান সম্পর্কে তথ্য কর্তৃপক্ষকে জানাতে আহ্বান জানায় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। বাংলাদেশি অভিবাসী রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিল হওয়ায় এখন তাকে আটকও করতে পারবে মালয়েশিয়া।