Bangladesh

CID nabs human trafficker from Chittagong
আটক প্রতীক খন্দকার ওরফে বাবু (মাঝে) (ফাইল ছবি)।

CID nabs human trafficker from Chittagong

Bangladesh Live News | @banglalivenews | 25 Aug 2020, 11:11 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৬ আগস্ট ২০২০ : চাকরির প্রলোভন দেখিয়ে মালয়েশিয়ায় পাঠানোর কথা বলে পাচার করা হয় ভারতে। বেনাপোল সীমান্ত দিয়ে পাচারের সময় উদ্ধার করা হয় এক তরুণীকে। ২০১৯ সালের শেষদিকে সাবলেটে থাকা ভাড়াটিয়া স্বামী-স্ত্রীর ফাঁদে পড়েন সবুজবাগের এক তরুণী। আটক করা হয় সাবলেটে ভাড়া থাকা জান্নাতুল ওরফে জেরিনকে।

তবে পালিয়ে যায় তার স্বামী প্রতীক খন্দকার ওরফে বাবু (২৬)। তাকেও গ্রেফতার করেছে সিআইডি।

 

মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, মানবপাচারের এই চক্রের মূলহোতা প্রতীক খন্দকারকে চট্টগ্রাম থেকে গ্রেফতার করা হয়। এর আগে গ্রেফতার হওয়া দুই আসামি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছে।

 

তিনি বলেন, ‘আসামি প্রতীক ও জেরিন দুজনই প্রতারক। তারা স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে একসঙ্গে বসবাস করতো। নারীদের বিদেশে পাঠানোর জন্য বিভিন্নভাবে প্রলুব্ধ করে তাদের ভারতের দালাল চক্রের কাছে বিক্রি করে দিতো এবং জোরপূর্বক অশালীন কাজে লিপ্ত হতে বাধ্য করতো।’

 

প্রতীক ও জেরিন দু’জনই বিভিন্ন বয়সী নারীদের মালয়েশিয়া, দুবাই ও ভারতে ভালো বেতনে চাকরি দেওয়ার প্রলোভন দেখাতো। তবে বিদেশে পাঠানোর জন্য ভুক্তভোগীদের কাছ থেকে তারা কোনও টাকা নিতো না। প্রথম থেকে শুরু করে ভারতে তাদের বিক্রির আগ পর্যন্ত খুব ভালো ব্যবহার করতেন। এরপর ভারতে পাচারের পর তাদের অসামাজিক কাজে লিপ্ত হতে বাধ্য করতো এই চক্রটি। ওই চক্রের কাছে এসব নারীকে বিক্রি করে অর্থ হাতিয়ে নিতো এই প্রতারক ও জেরিন।

 

তিনি বলেন, এর আগেও আসামিরা বিভিন্ন নারীকে সৌদি আরবে পাঠানোর কথা বলে ভারতে পাচার এবং অনৈতিক কাজে লিপ্ত হতে বাধ্য করে। এ বিষয়ে তারা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। আসামি প্রতীক খন্দকারের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন এবং পর্নোগ্রাফি আইনে পৃথক দু’টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে।