Bangladesh

Covid-19: Bangladesh faring better than neighbours
করোনায় আক্রান্ত রুগী (ফাইল ছবি)।

Covid-19: Bangladesh faring better than neighbours

Bangladesh Live News | @banglalivenews | 28 Jul 2020, 04:46 am
Bangladesh is doing better in tackling the Covid-19 situation than its neighbours, India, Pakistan and China. According to a list, the country doesn't find a mention in the top 5 affected nations, They are India, Iran, Pakistan, Saudi Arabia and Turkey.

ইসিডিসির তথ্যানুযায়ী, এশিয়া মহাদেশের সর্বাধিক করোনায় আক্রান্ত পাঁচটি দেশ হলো- ভারত, ইরান, পাকিস্তান, সৌদি আরব ও তুরস্ক। সর্বোচ্চ মৃত্যু হওয়া পাঁচটি দেশ হলো- ভারত, ইরান, পাকিস্তান, তুরস্ক ও ইন্দোনেশিয়া। অর্থাৎ এশিয়ায় সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের পাঁচ দেশের মধ্যে নেই বাংলাদেশ। সোমবার করোনাভাইরাস বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
সর্বোচ্চ আক্রান্ত পাঁচটি দেশের তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ‘আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসে সর্বাধিক আক্রান্ত পাঁচটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, মিশোর, নাইজেরিয়া, ঘানা ও আলজেরিয়া। এশিয়া মহাদেশের সর্বাধিক আক্রান্ত পাঁচটি দেশ হলো- ভারত, ইরান, পাকিস্তান, সৌদি আরব ও তুরস্ক। আমেরিকা মহাদেশে সর্বাধিক আক্রান্ত পাঁচটি দেশ হলো- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, পেরু ও চিলি। ইউরোপ মহাদেশের সর্বাধিক আক্রান্ত পাঁচটি দেশ হলো- রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি ও জার্মানি। ওশেনিয়া মহাদেশের সর্বাধিক আক্রান্ত দেশ (যদিও এসব দেশে আক্রান্ত অনেক কম) হলো- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফ্যান্স পলিনেশিয়া ও নর্দান মেরিনিয়া আইল্যান্ড।’
সর্বোচ্চ মৃত্যুর তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ‘আফ্রিকা মহাদেশে করোনায় সর্বাধিক মৃত্যু হওয়া পাঁচটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, মিসর, আলজেরিয়া, নাইজেরিয়া ও সুদান। এশিয়ার সর্বোচ্চ মৃত্যু হওয়া পাঁচটি দেশ হলো- ভারত, ইরান, পাকিস্তান, টার্কি ও ইন্দোনেশিয়া। আমেরিকায় সর্বাধিক মৃত্যু হওয়া পাঁচটি দেশ হলো- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, পেরু ও চিলি। ইউরোপের যে পাঁচটি দেশে সর্বাধিক মৃত্যু হয়েছে সেগুলো হলো- যুক্তরাজ্য, ইতালি, ফ্যান্স, স্পেন ও রাশিয়া। ওশেনিয়ার যে চারটি দেশে সর্বাধিক মৃত্যু হয়েছে, সেগুলো হলো- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও নর্দান মারিয়ানা আইল্যান্ড।