Bangladesh

Cox's Bazar: Mother, daughter tied up and humiliated; NHRC to provide legal support to victims
মা ও মেয়ে (ছবি : সংগৃহিত)

Cox's Bazar: Mother, daughter tied up and humiliated; NHRC to provide legal support to victims

Bangladesh Live News | @banglalivenews | 24 Aug 2020, 10:56 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৫ আগস্ট ২০২০ : কক্সবাজারে চুরির অপবাদে রশিতে বেঁধে ঘোরানো মা-মেয়ের পক্ষে মামলা লড়বে জাতীয় মানবাধিকার কমিশন। সোমবার (২৪ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

কমিশন জানায়, গত ২৩ আগস্ট গণমাধ্যমে প্রকাশিত ‘চোর অপবাদে মা-মেয়েকে রশি দিয়ে বেঁধে ঘোরানো হয় প্রকাশ্য সড়কে’ শীর্ষক সংবাদের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকর্ষণ করে। এ বিষয়ে কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, এ ঘটনায় ভুক্তভোগী মা- মেয়ের মানবাধিকারের চরম লঙ্ঘন হয়েছে। এতে শুধু দু’জন নারীর অপমান হয়েছে এমন নয়, এতে গোটা মানবজাতির অবমাননা হয়েছে। কোনো মানুষকে এভাবে প্রকাশ্যে ঘোরানোর এখতিয়ার কাউকে দেয়া হয়নি। কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না। কোনো অপরাধ সংঘটিত হলে আদালতের মাধ্যমে বিচার সম্পন্ন হবে। যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের প্রত্যেকের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।

 

তিনি বলেন, এ জন্য গণমাধ্যমে সংবাদটি প্রকাশিত হওয়ার পরই ২৩ আগস্ট ঘটনার বিষয়ে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করে দ্রুততার সঙ্গে কমিশনকে অবহিত করার জন্য পুলিশ সুপার, কক্সবাজার বরাবর কমিশন থেকে পত্র প্রেরণ করা হয়। পাশাপাশি, ভুক্তভোগী মা-মেয়ের পক্ষে মামলা লড়ার জন্য কমিশনের প্যানেল আইনজীবী আ. জ. ম. মাইনুদ্দিনকে নিয়োগ দেয় কমিশন। তিনি তাদের জামিনের ব্যবস্থা করেছেন। তাদের প্রতি যে বর্বর আচরণ করা হয়েছে, এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য কমিশনের আইনজীবীকে নির্দেশনা দেয়া হয়েছে।