Bangladesh

Dhaka's canals to be like Hatirjheel
Wikimedia Commons

Dhaka's canals to be like Hatirjheel

Bangladesh Live News | @banglalivenews | 28 Jun 2020, 12:23 pm
ঢাকা, জুন ২৮ : ঢাকা ও এর আশপাশের বিভিন্ন নদ-নদী দখলমুক্ত এবং ঢাকা শহরের খালগুলো সংস্কার করে হাতিরঝিলের মতো করে গড়ে তোলা হবে। ঢাকার খালগুলোকে পারস্পরিক সংযোগ করে নৌপথ হিসেবে ব্যবহারের উপযোগী করলে সড়কে যানবাহনের চাপ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে।

শনিবার রাজধানীর কাওলায় সিভিল এভিয়েশন কবরস্থানের পাশে আশকোনা হজক্যাম্প থেকে সিভিল এভিয়েশন অফিসার্স কোয়ার্টার হয়ে বনরূপা হাউজিং পর্যন্ত খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেনস্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।


এদিকে একই অনুষ্ঠানে ঢাকা উত্তরের সব খাল ও ড্রেন রক্ষণাবেক্ষণের জন্য ওয়াসার ড্রেনেজ সার্কেলের বিদ্যমান জনবল, ভৌত অবকাঠামো, আনুষঙ্গিক সব উপকরণসহ খাল ও ড্রেনেজ ব্যবস্থাপনা ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাছে হস্তান্তরের প্রস্তাব দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। একই সঙ্গে, ডিএনসিসি মেয়র উদ্বোধনকৃত এ খালটির পাশাপাশি কুড়িল বিশ্বরোড থেকে বিমানবন্দর পর্যন্ত সাইকেল লেন তৈরির প্রস্তাবও দেন।


মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘খালগুলো জেলা প্রশাসনের অধীনে পানি নির্গমনসহ রক্ষণাবেক্ষণের দায়িত্ব ওয়াসার। কিন্তু জনগণের দুর্ভোগের কথা শুনতে হয় সিটি করপোরেশনকে। জনপ্রতিনিধি হিসেবে মেয়র ও কাউন্সিলরদের জবাবদিহি করতে হয়। কিন্তু ওয়াসাকে জনগণের কাছে জবাবদিহি করতে হয় না। এমতাবস্থায়, নগরবাসীর ভোগান্তি লাঘবে ঢাকা ওয়াসার ড্রেনেজ সার্কেলের বিদ্যমান জনবল, যান-যন্ত্রপাতি, আনুষঙ্গিক উপকরণসহ খাল ও ড্রেনেজ ব্যবস্থাপনা ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করার প্রস্তাব দিচ্ছি।’


মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমরা কথায় নয় কাজে বিশ্বাস করি। তার প্রমাণ আজকের এই খাল উদ্বোধন। গত ৩০ মে উদ্বোধনের সময় আমরা বলেছিলাম, ২১ দিন সময় প্রয়োজন, বৃষ্টির কারণে অতিরিক্ত সাতদিন সময় লেগেছে।’