Bangladesh

নির্বাচনের সব নতুন নিয়ম বাতিল করলেন হাসিনা

নির্বাচনের সব নতুন নিয়ম বাতিল করলেন হাসিনা

| | 26 May 2013, 06:23 am
ঢাকা, এপ্রিল ১৩: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার নানা সূত্র থেকে আসা নির্বাচন কেন্দ্রিক নতুন নিয়মের সব প্রস্তাব বাতিল করেন।

 "এই সব নতুন ফর্মুলা শুধু নতুন জটিলতা সৃষ্টি করবে। এগুলো গণতন্ত্র মজবুত করতে এবং তার এগোনোর গতিকে নিরবচ্ছিন্ন রাখতে সাহায্য করবে না," হাসিনা বলেন।

 
তিনি বলেন সাম্প্রতিককালে অনেকে নতুন প্রজন্মের নির্বাচনের নামে অনেক নতুন ফর্মুলা নিয়ে আসছে সরকারের কাছে। 
 
"হাই কোর্ট তত্ত্বাবধায়ক সরকারের বিপক্ষে তার রায় দিয়েছে। আমরা সংবিধান বদল করেছি গণতন্ত্রকে মজবুত করতে," আওয়ামী লীগের প্রেসিডেন্ট বলেন।
 
হাসিনা বলেন অন্যান্য গণতান্ত্রিক দেশে যে ভাবে নির্বাচন হয়, বাংলাদেশেও সেই ভাবে নির্বাচন করা হবে।
 
"দেখুন ব্রিটেন, ইউ এস এ ও মালয়েশিয়ার দিকে ... আমাদের এই সব দেশের দিকে তাকাতে হবে ও তাদের নির্বাচন সিস্টেম মেনে চলতে হবে," তিনি বলেন।
 
"আওয়ামী লীগ আর যাই করুক, রিগিং করে কখনো ক্ষমতায় আসতে চাইবে না," তিনি বলেন। 
 
হাসিনা বিরোধী নেত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে বলেন মানুষের বিশ্বাস জিততে।
 
"তাঁর দল মানুষের বিশ্বাস হারিয়েছে তাদের ধ্বংসাত্মক রাজনীতির কারণে। মানুষ খুন, অগ্নিসংযোগ বন্ধ করুন কারণ আপনার (খালেদার) মানুষ মেরে ক্ষমতায় আসার ইচ্ছা কখনো পূরণ হবে না," হাসিনা বলেন। 
 
"সহ্যের একটা সীমা আছে। আপনি যদি মনে করেন যে আপনারা মানুষ খুন করবেন, মানুষের সম্পত্তিতে আগুন লাগাবেন, আর সরকার চুপচাপ বসে থাকবে, তো আপনি ভুল করছেন," তিনি বলেন।    
 
প্রসঙ্গত, শুক্রবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ সরকারকে একটি প্রস্তাব দেয় নিরপেক্ষ নির্বাচনের দাবীতে।
 
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বলে একটি সংসদীয় ঐক্যমত্য কমিটি গঠন করা উচিত আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্বে ১৮-পার্টি জোটের সদস্যদের নিয়ে যারা নির্ণয় নেবেন কারা সরকারের ১০-সদস্যের ক্যাবিনেটে থাকবেন।