Bangladesh

Gazipur City election directed to be held by June 28

Gazipur City election directed to be held by June 28

Bangladesh Live News | @banglalivenews | 10 May 2018, 12:54 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ১০: হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ তুলে দিয়ে আইন অনুসারে আগামী ২৮ জুনের মধ্যে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন করার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।


প্রথমে আপিল বিভাগ যত দ্রুত সম্ভব নির্বাচন করার নির্দেশ দিলে বিএনপি ও আওয়ামী লীগের মেয়র প্রার্থীর আইনজীবীরা তারিখ নির্ধারণ করার অনুরোধ জানান।


অন্যদিকে নির্বাচন কমিশনের আইনজীবী জানান, ১৫ মে কোন ভাবেই নির্বাচন করা সম্ভব নয়। কারণ ৬ মে নির্বাচন স্থগিতের আদেশ আসায় নির্বাচন সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।


এছাড়া সীমানা সংক্রান্ত জটিলতা কাটিয়ে নির্বাচনের তারিখ ঠিক করার অনুরোধ জানান তিনি। অন্যদিকে বিএনপি ও আওয়ামী লীগের আইনজীবীরা বলেন, নির্বাচনের পর সীমানা সংক্রান্ত জটিলতা সমাধান সম্ভব। এরপরেই সর্বোচ্চ আদালত ২৮ জুনের মধ্যে নির্বাচন করার নির্দেশ দেন।


এদিকে রায়ের পর আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, 'নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। আমি প্রধানমন্ত্রীর নির্দেশে আদালতকে সম্মান জানিয়ে সর্বোচ্চ আদালতে আপিল করি।আজ রায়ের পর এটাই প্রমাণিত হয় আওয়ামী লীগ সরকার নির্বাচন নিয়ে কোন ষড়যন্ত্র করেনি।'


প্রসঙ্গত, সীমানা জটিলতা নিয়ে সাভারের শিমুলিয়া ইউনিয়ন চেয়ারম্যানের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ৬ মে রোববার ৩ মাসের জন্য গাজীপুর সিটি নির্বাচন স্থগিত করেন উচ্চ আদালত।


পরে এই আদেশের বিরুদ্ধে আপিল করেন বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার, আওয়ামী লীগ মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম ও সবশেষে নির্বাচন কমিশন।

 

Image: Wikimedia Commons