Bangladesh

ঢাকা বিশ্ববিদ্যালয়ঃ রিট পিটিশন শুনানি থেকে বাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ঃ রিট পিটিশন শুনানি থেকে বাদ

| | 28 Aug 2013, 03:16 am
ঢাকা, অগাস্ট ২৭ ঃ গত ২৪শে অগাস্ট অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সেনেট অধিবেশনের আইনি যথার্থ্যকে চ্যালেঞ্জ করে আনা রিট পিটিশনটি শুনানির তালিকা থেকে বাদ দিল হাই কোর্ট।

 ওই সভায় উপাচার্য নিয়োগের উদ্দেশ্যে তিনজনের একটি তালিকা নির্বাচিত হয়, যার থেকে  দেশের প্রেসিডেন্ট এবং বিশ্ববিদ্যালয়ের আচার্য আরেফিন সিদ্দিককে বিশ্ববিদ্যালয়ের সর্ব্বোচ্চ প্রশাসনিক পদের জন্য বেছে নেন।

 
এর আগে, ২২শে জুন বিশ্ববিদ্যালয়ের দু\'জন প্রবীণ অধ্যাপক--এ এফ এম ইউসুফ হায়দার,যিনি বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যও বটে এবং আবদুল আজিজ,এবং সেই সাথে সাংবাদিক মাহফুজ উল্লাহ আদালতে একটি রিট পিটিশন দাখিল করে উপাচার্যের তালিকা প্রস্তুতির জন্য নির্বাচনের উপর স্থগিতাদেশ চান।
 
আবেদনকারীদের পক্ষের কৌঁসুলি এ জে মোহাম্মদ আলি আদালতের কাছে সোমবার অনুরোধ করেন বিষটিকে শুনানির তালিকা থেকে বাদ দিতে, যাতে সেটি ১৫ই সেপ্টেম্বর ছুটির শেষে রেগুলার বেঞ্চের সামনে পেশ করা যায়।
 হাইকোর্টের ভেকেশন বেঞ্চের বিচারপতি হাবিবুল গনি এবং মুহাম্মদ খুরশিদ আলম সরকার বিষয়টিকে শুনানির তালিকা থেকে বাদ দিয়ে দিয়েছেন।
 
বিশ্ববিদ্যালয়ের পক্ষের হয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে বলেন, ২৪শে অগাস্টের সেনেট অধিবেশন এবং তারপরে উপাচার্য নিয়োগের ফলে রিট পিটিশনটি তার কার্যকারীতা হারিয়েছে এবং সেটিকে সরাসরি খারিজ করে দেওয়া হোক।
 
বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ এবং সাংবাদিকতা বিভাগের শিক্ষক আরেফিন সিদ্দিক, যাঁকে ২০০৯ সালে সাময়িকভাবে উপাচার্য নিযুক্ত করা হয়েছিল, ৫ই অগাস্ট একটি নোটিশ পাঠিয়ে সেনেট সদস্যদের ২৪শে অগাস্টের সভায় উপস্থিত থাকতে অনুরোধ করেছিলেন।
 
রিট পিটিশনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, নথিভুক্ত স্নাতক প্রতিনিধিদের ২৫টি পদের জন্য নির্বাচনের আগেই ৫৫ জন সেনেট সদস্যদের সভা \'বে-আইনি এবং উদ্দেশ্যপ্রনোদিত।\'