Bangladesh

আমাদের অগাস্ট ২১এর খুনিদের নাম দিনঃ সুরঞ্জিত

আমাদের অগাস্ট ২১এর খুনিদের নাম দিনঃ সুরঞ্জিত

| | 22 Aug 2013, 01:33 pm
ঢাকা, অগাস্ট ২২: পোর্টফোলিও ছাড়া মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বৃহস্পতিবার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জিজ্ঞাসা করেন কেন সরকারকে অগাস্ট ২১এর গ্রেনেড হামলার অপরাধীদের নাম দেওয়া হচ্ছে না।

 "আপনি বলেছেন যে আপনি নিশ্চিত তারেক (রহমান, খালেদা জিয়ার পুত্র) এই হামলায় জড়িত নন। তাহলে কারা আসল খুনি সেও আপনি জানেন নিশ্চয়? আপনি আগামিকাল একটি প্রেস কনফারেন্স ডাকুন ও আসল অপরাধীদের নাম মানুষকে ও সরকারকে জানান," সুরঞ্জিত বলেন।

 
 প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার অভিযোগ করেন যে বিরোধী দল খালেদা জিয়ার বিএনপিই অগাস্ট ২১, ২০০৪এর নৃশংস গ্রেনেড হামলা করেছিল যাতে ২৩জন শহীদ হন ও তাঁর শ্রবণশক্তির প্রবল ক্ষতি হয়।
 
"বিএনপি ক্ষমতায় এলে তারা বাংলাদেশে সন্ত্রাসের রাজত্ব স্থাপন করবে। এবার মানুষই স্থির করুক যে যদি তারা ক্ষমতায় আসে তাহলে তাদের হাতে আমাদের দেশ কতটা সুরক্ষিত থাকবে?" হাসিনা বলেন।
 
 হাসিনা বুধবার ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে ২১ অগাস্টের নৃশংস গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেন।
 
"বিএনপি-জামাত হল সন্ত্রাস, চরমপন্থা ও হত্যাকাণ্ডের আরেক নাম। তারা ২০০১এ ক্ষমতায় আসার পর শুধু বিরোধীদের নেতা ও কর্মীদের ওপর হামলা করেছে," প্রধানমন্ত্রী বলেন।
 
 মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার বলেন তাঁর দল আশা করে যে আওয়ামী লীগ তাদের মনোভাবে পরিবর্তন আনবে ও পরবর্তী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করার পদক্ষেপ নেবে। 
 
"বিএনপি ও তার জোটসঙ্গীরা আশা করছে যে শেষ মুহূর্তে শাসকদলের মানুষজনের মনে বিচারবুদ্ধি জাগবে ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে," ফখরুল বলেন এক সাংবাদিক সন্মেলনে।
 
"রাজনৈতিকদের কাজ হল মানুষের জন্য কাজ করা। তাই আমরা নির্বাচকমণ্ডলীর বিরুদ্ধে যাব না," তিনি জানান।
 
 অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একমাত্র পুত্র সাজিব ওয়াজেদ জয় সোমবার বলেন খালেদা জিয়ার বিএনপি জাই বলুক না কেন, তারা নির্বাচনে অংশগ্রহণ করবেই।
 
"তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাটি আমাদের সুপ্রিম কোর্ট থেকে অসাংবিধানিক ঘোষিত হয়েছে। আমাদের সংবিধানের মুখবন্ধে বলা হয়েছে বাংলাদেশ একটি গণতান্ত্রিক প্রজাতন্ত্র যা \'নির্বাচিত\' জনপ্রতিনিধিদের শাসনাধীন। যার অর্থ হলো যেকোন \'অনির্বাচিত\' সরকার অসাংবিধানিক," জয় একটি ফেসবুক পোস্টে লেখেন। 
 
"অনেক মাস আগে থেকেই আমরা বিরোধীদলের কাছে \'নির্বাচিত\' অন্তর্বর্তীকালীন সরকার ব্যবস্থা নিয়ে সমঝোতা প্রস্তাব দিয়ে রেখেছি। যাইহোক, আমাদের বিরোধীদল বারবার এই ধরনের যেকোন আলোচনা প্রত্যাখ্যান করেছে এবং এর পরিবর্তে আল্টিমেটাম দিয়ে যাচ্ছে," তিনি বলেন।
 
"এই মুহুর্তে আলোচনা ফলপ্রসু হবে বলে আমরা বিশ্বাস করি না। বিরোধী দল একের পর এক আল্টিমেটাম এবং হুমকি দিয়েই যাচ্ছে, কিন্তু যাই হোক না কেন শেষ পর্যন্ত তারা নির্বাচনে আসবে। তারা গত চার বছর ধরে স্থানীয় নির্বাচনে বারবার এই কাজ করেছে," বলেন জয়।
 
তিনি বলেন আওয়ামী লীগ কখনও কোন নির্বাচনে কারচুপি করেনি।