Bangladesh

Gulshan Attack: Signature of 100 witnesses taken

Gulshan Attack: Signature of 100 witnesses taken

Bangladesh Live News | @banglalivenews | 28 Oct 2019, 01:48 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ২৮ : ২০১৮ সালের ২৬ নভেম্বর গুলশানে হলি আর্টিজান রেস্তোরায় হামলার মামলায় আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের পর ৩ ডিসেম্বর মামলার বাদী এসআই রিপন কুমার দাসের জবানবন্দি নেওয়ার মধ্য দিয়ে আলোচিত এই মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছিল।

তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবিরকে জেরার মধ্য দিয়ে রোববার শেষ হল সাক্ষ্যগ্রহণ। গত ১৭ অক্টোবর জবানবন্দি দেওয়ার পর তাকে জেরা করে আসছিলেন আসামি পক্ষের কৌঁসুলিরা। সন্ত্রাসবিরোধী আইনের এই মামলায় মামলার ২১১ জন সাক্ষীর মধ্যে ১১৩তম সাক্ষী ছিলেন তদন্ত কর্মকর্তা কবির।

 

এ মামলার রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সহকারী পাবলিক প্রসিকিউটর মো. গোলাম ছারোয়ার খান জাকির বলেন, “‘যদিও অভিযোগপত্রে রাষ্ট্রপক্ষের তালিকায় ২১১ জন সাক্ষী ছিলেন। এর মধ্যে তদন্ত কর্মকর্তাসহ ১১৩ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। বাদ বাকি ৯৮ জনের সাক্ষ্য ছাড়াই অভিযোগ প্রমাণ করতে আমরা সক্ষম হব।’

 

রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষে ট্রাইদব্যুনালের বিচারক মুজিবুর রহমান আগামী ৩০ অক্টোবর আসামিদের আত্মপক্ষ সমর্থনের দিন ঠিক করে দিয়েছেন।  ওই দিন আট আসামির সবাইকে বলতে হবে, তাদের বিরুদ্ধে আনা অভিযোগের সাক্ষ্য-প্রমাণে তারা দোষী, না নির্দোষ। আত্মপক্ষ সমর্থনে তারা কিছু বলবেন কি না অথবা লিখিত বক্তব্য দেবেন কি না কিংবা তাদেরপক্ষে কেউ সাফাই সাক্ষ্য দেবেন কি না, তাও তাদের কাছে জানতে চাওয়া হবে।

 

নিয়ম অনুযায়ী আত্মপক্ষ সমর্থনের পর হবে যুক্তিতর্ক, তারপর হবে রায়। তবে আসামিরা দোষ স্বীকার করলে বিচারক আগেই সাজার রায় দিতে পারেন।
হলি আর্টিজান হামলায় চার আসামির আইনজীবী দেলোয়ার বলেন, ‘এই মামলায় সাক্ষী হিসেবে ওই কিশোরের ১৬৪ ধারায় একটি জবানবন্দি নেওয়া হয়েছিল। রাষ্ট্রপক্ষের ৬৯তম ক্রমিকের সাক্ষী হিসেবে সে দিয়েছিল। কিন্তু তাকে জেরা করা হয়নি।’

 

২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজেন বেকারিতে হামলার পর জঙ্গি দমনে সাঁড়াশি অভিযানে নামে আইনশৃঙ্খলা বাহিনী। এমনই এক অভিযানে আজিমপুরে প্রাণ হারান গুলশান হামলার অন্যতম পরিকল্পনাকারী তানভীর, ধরা পড়েন তার স্ত্রী-সন্তান।