Bangladesh

কুখ্যাত দুষ্কৃতি সুব্রত কলকাতায় গ্রেপ্তার

কুখ্যাত দুষ্কৃতি সুব্রত কলকাতায় গ্রেপ্তার

| | 25 May 2013, 02:23 pm
ঢাকা, নভেম্বর ২৮ ঃ নেপালের জেল থেকে পালানোর আঠারো দিন পরে বাংলাদেশের \'মোস্ট ওয়ান্টেড\' তালিকায় থাকা দুষ্কৃতি সুব্রত বায়েন গ্রেপ্তার হোল কলকাতা থেকে।

 কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের বক্তব্য অনুযায়ী , বৌবাজার অঞ্চলের একটি গোপন ডেরা থেকে পিস্তল সমেত সুব্রতকে ধরা হয়। 

 
পুলিশের এক উচ্চ পদস্থ অফিসার জানিয়েছেন, অবৈধ অস্ত্র রাখা ও ভারতে অবৈধ প্রবেশের অভিযোগে সুব্রতর নামে বৌবাজার থানায় দু\'টি কেস করা হয়েছে। 
 
ছেচল্লিশ বছর বয়সী সুব্রত ওরফে শুভ্রর বিরুদ্ধে ঢাকায় খুন, তোলা আদায় ও অপহরণের বহু অভিযোগ আছে। আদতে বরিশালের বাসিন্দা এই দুষ্কৃতি ১৯৯৫ সালে খৃস্টান থেকে ধর্মান্তরিত হয়ে মুসলমান হয় এবং ফতে আলি নাম নেয়। 
 
হাই কোর্টের আদেশানুসারে সুব্রত ২০০১ সালে ঢাকা জেল থেকে জামিনে মুক্ত হয়, এবং সেই বছরই সে ভারতে পালিয়ে গা ঢাকা দেয়। 
 
ভারতে লুকিয়ে থাকার সময় সে বিভিন্ন নাম ব্যবহার করে। ঐ সময়ে সুব্রত নেপাল ও চীনেও কিছু দিন কাটিয়ে আসে। পুলিশের কাছে আরো খবর, এমন কি সে সুনসারি জেলার বাসিন্দা পরিচয়ে নেপালের নাগরিকত্বও যোগাড় করে ফেলেছিল।
 
সুব্রত পালিয়ে থাকলেও বাংলাদেশে অনেক দুষ্কৃতি দল তার নাম ব্যবহার করে মানুষের কাছ থেকে ভয় দেখিয়ে টাকা আদায় করা চালিয়ে গেছে। 
 
সে নিজেও ভারত আর নেপাল থেকে ফোনে হুমকি দিয়ে টাকা আদায় করেছে। 
 
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের হাতে ২০০৮ সালে তুলে দেওয়া বাংলাদেশের ২৩ জন \'মোস্ট ওয়ান্টেড ক্রিমিনালস\'-এর তালিকায় সুব্রতরও নাম আছে। 
 
ভারতে পালিয়ে আসার বছরেই অক্টোবর মাসের ১৩ তারিখ সে কলকাতা পুলিশের হাতে গ্রেপ্তার হয়, কিন্তু ২০০৯ সালের সেপ্টেম্বরে জামিনে মুক্তি পেয়ে যায় ।
 
সেই মাসেই ভারত-নেপাল সীমান্তের কাকর ভিটায় নেপাল পুলিশের হাতে সুব্রত গ্রেপ্তার হয়। তার পিছনে তাড়া করে আসা দু\'জন কলকাতা পুলিশ কর্মচারীও নেপালে অনধিকার প্রবেশের জন্য গ্রেপ্তার হন। 
 
এর পরে সেই বছরের ৮ই নভেম্বরের রাতে আরো ১২ জন কয়েদীর সঙ্গে ১২ মিটার লম্বা সুড়ঙ্গ খুঁড়ে নেপালের জেল থেকে সুব্রত পালিয়ে যায়।