Bangladesh

সরকার যদি চায়, কথা বলতে রাজী ঃ ইউনুস

সরকার যদি চায়, কথা বলতে রাজী ঃ ইউনুস

| | 28 Aug 2013, 03:30 am
ঢাকা, অগাস্ট ২৭ ঃ নোবেল জয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনুস বলেছেন, সরকার যদি তাঁর সঙ্গে কথা বলতে চায়, তবে তিনি সানন্দে তাঁর বক্তব্য জানাতে রাজী।

 "রাজনৈতিক দলগুলির প্রতিনিধিরা যখন আমার সাথে দেখা করতে আসেন, তখন আমি তাঁদের সঙ্গে কথা বলি।আমি কী ভাবছি, তা জানাতে আমি কোথাও যাবনা।যদি সরকার থেকে কেউ আমার বক্তব্য শুনতে চান, আমি অবশ্যই আনন্দের সঙ্গে তা জানাব," বাংলাদেশ কল্যান পার্টির একটি প্রতিনিধিদল ইউনুসের সঙ্গে দেখা করতে গেলে তিনি বলেন।

 
বি এন পি-র নেতৃত্বাধীন ১৮ দলের জোটের সদস্য বি কে পি-র ওই প্রতিনিধিদল ইউনুসের সঙ্গে প্রায় এক ঘন্টা কথা বলেন।
 
এর আগেও বিভিন্ন রাজনৈতিক দল গত দু\'মাসের ভিতর বিভিন্ন সময় গ্রামীন বাংকের প্রতিষ্ঠাতার সঙ্গে আলোচনা করেছে।
 
অধ্যাপক ইউনুস যা বলেছেন, সেই সম্পর্কে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরির প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বলেন,"উনি (ইউনুস) রাজনৈতিক ব্যক্তিত্ব নন। তবু যদি উনি কিছু বলতে চান, বলতে পারেন। আওয়ামি লীগ ওঁর বক্তব্যকে গুরুত্ব দেয়।"
 
বি কে পি-র প্রতিনিধিদলের সঙ্গে আলোচনার সময় অধ্যাপক ইউনুস বলেন যে, তিনি মনে করেন নির্বাচন একটি নিরপেক্ষ সরকারের অধীনে অনুষ্ঠিত হলে তবে তা বর্তমান সঙ্কটের অবসান ঘটাবে এবং শান্তি ফিরিয়ে আনতে সাহায্য করবে।
 
কোন পদ্ধতিতে নির্বাচন হলে ভাল হয়, সে বিষয়ে জনগনকে তাঁদের বক্তব্য জানাতেও তিনি আহ্বান জানান।
 
তরুণ প্রজন্ম যেখানে সমৃদ্ধি লাভ করতে পারবে, তেমন একটি রাষ্ট্র গড়ে তোলার উদ্দেশ্যে রাজনৈতিক দলগুলিকে শান্তির পথে চলার জন্য আবেদন জানান ইউনুস। "আমি একান্তভাবে মনে করি যে, দীর্ঘকালীন ভিত্তিতে দেশে শান্তি বজায় রাখা জরুরি।"
 
শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার এবং প্রধান বিরোধী দলকে কাজ শুরু করার আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচনের ব্যাপারে দু\'পক্ষের মধ্যে প্রয়োজনীয় আলোচনায় যদি দেরী হয়, তবে তা দেশে সংঘাত বাড়িয়ে তুলবে।