Bangladesh

মালয়েশিয়ার প্রস্তাব নিয়ে সিদ্ধান্ত এক সপ্তাহেঃ মুহীথ

মালয়েশিয়ার প্রস্তাব নিয়ে সিদ্ধান্ত এক সপ্তাহেঃ মুহীথ

| | 26 May 2013, 05:52 am
ঢাকা, মার্চ ৩০: বাংলাদেশের অর্থমন্ত্রী এএমএ মুহীথ শনিবার জানান সরকারের পক্ষ থেকে এক সপ্তাহের মধ্যে একটি বিবৃতি প্রকাশ করা হবে এই জানিয়ে যে পদ্মা সেতু বানাবার জন্য মালয়েশিয়ার প্রস্তাব গ্রহণ করা হবে কি না।

 "সরকার আগামী বাজেটে ৳ ৬৮৫২ কোটি বরাদ্দ করবে পদ্মা সেতু নির্মাণের জন্য," মুহীথ জানান।

 
"বর্তমান অর্থবছরে সব মিলিয়ে ৳ ১০০৫ কোটি বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পের জন্য। ৳ ২৩০০ কোটি ইতিমধ্যেই এই প্রকল্পে খরচ হয়ে গেছে," তিনি জানান।
 
মার্চ ১৫ তারিখে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত জানান মালয়েশিয়া বাংলাদেশ সরকারের সন্মতির অপেক্ষা করছে পদ্মা সেতু প্রকল্পে ২.৩ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব গ্রহণ করার জন্য।
 
"মালয়েশিয়া ও বাংলাদেশ দু পক্ষই বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের দ্বারা নির্ধারিত সব শর্তই মানতে রাজি হয়েছে। আমরা এখন বাংলাদেশের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার অপেক্ষা করছি," জানান ভারত ও দক্ষিণ এশিয়ায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত ডাটুক শেরি এস সামি ভেল্লু।
 
যখন তাঁকে জিজ্ঞাসা করা হয় যে যদি বাংলাদেশ তার নিজস্ব সম্পদ দিয়ে সেতু নির্মাণ করতে চায়, ভেল্লু বলেনঃ "যদি তাই হয়, তাহলে আমাদের দিক থেকে সব শেষ।"
 
তিনি জানান বাংলাদেশের অর্থমন্ত্রীর এই প্রকল্পে কোন নির্ণয় নেবার অধিকার নেই।
 
"আমরা বাংলাদেশ সরকারকে এই প্রকল্পে সাহাজ্য করতে রাজি হই কেননা এটি বাংলাদেশকে অগ্রগতির পথে নিয়ে যাবে, দেশের দুই প্রান্তের মধ্যে একটি স্থায়ী সংযোগ স্থাপিত করবে," তিনি বলেন।
 
ভেল্লু বলেন এই প্রকল্পে মালয়েশিয়া ও বাংলাদেশ এক সাথে কাজ করলে দুই মুসলমান দেশের মধ্যে সহযোগিতা মজবুত করতে সাহায্য করবে।
 
ফেব্রুয়ারি ৪-এ মুহীথ জাতীয় সংসদে ঘোষণা করেন যে সরকার পদ্মা সেতু নিজের সম্পদ দিয়েই নির্মাণ করবে, বর্তমান নকশা অপরিবর্তিত রেখে।
 
এই ঘোষণা করলেও মুহীথ বিস্তারিত ভাবে জানান না  যে এই প্রকল্পের জন্য অর্থায়ন কিভাবে হবে।
 
"আমরা ইতিমধ্যেই স্থির করেছি যে সেতুর নকশা বা প্রকল্পের আনুমানিক খরচ অপরিবর্তিত থাকবে," জানান মুহীথ।
 
তিনি বলেন এই প্রকল্পের খরচ পড়বে ৳ ২৪,৩৯৪ কোটি। 
 
তিনি জানান সরকারকে এই অর্থ এখন থেকে চার বছরের মধ্যে জোগাড় করতে হবে।
 
"আমরা আমাদের টাকা দিয়েই গোটা প্রকল্পের কাজ সমাপ্ত করতে চাই," মুহীথ বলেন।
 
তিনি বলেন বর্তমান অর্থবছরেই প্রকল্পের কাজ শুরু হবে ও আগামী তিন বছরের মধ্যে তা শেষ করা হবে।
 
বাংলাদেশ সরকার বিশ্ব ব্যাংককে একটি চিঠিতে পদ্মা সেতু প্রকল্পের জন্য তহবিলের অনুরোধ প্রত্যাহার করে।
 
বিশ্ব ব্যাংক একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানায়ঃ "বিশ্ব ব্যাংক বাংলাদেশের সরকারের পদ্মা সেতুর জন্য পুনর্নবীকরণ অর্থায়ন না নেবার  সিদ্ধান্ত স্বীকার করেছে।"
 
বিশ্ব ব্যাংক জানায় তারা সরকারকে এই প্রকল্পের জন্য কোন ঋণ না দেবার সিদ্ধান্ত নিয়েছে।
 
জুন ২৯এ, বিশ্ব ব্যাঙ্ক ২.৯  বিলিয়ন ডলারের পদ্মা সেতু প্রকল্পের জন্য তাদের ১.২ বিলিয়ন ডলারের ঋণ বাতিল করে দিয়েছিল এই বলে যে তাদের কাছে বিশ্বাসযোগ্য প্রমাণ ছিল এটি নিয়ে একটি \'দুর্নীতির ষড়যন্ত্র\' চলছে যাতে কিছু বাংলাদেশী মন্ত্রী এবং কর্মকর্তারা, একটি কানাডার সংস্থার কর্মকর্তারা এবং কিছু ব্যক্তিগত ব্যাবসায়িরা জড়িত।
 
দুর্নীতি দমন কমিশনের তদন্ত খুঁতিয়ে দেখতে বাংলাদেশ সরকার একটি তিন-সদস্যের বহিরাগত প্যানেল তৈরি করাতে বিশ্ব ব্যাঙ্ক সেপ্টেম্বর ২১এ তাদের ঋণ পুররায় উজ্জীবিত করতে রাজি হয়।