Bangladesh

If Beijing puts pressure then Rohingya issue can be solved: Khusru

If Beijing puts pressure then Rohingya issue can be solved: Khusru

Bangladesh Live News | @banglalivenews | 07 Sep 2019, 06:22 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ৭ : রোহিঙ্গা নাগরিকদের নিরাপত্তা, সুরক্ষা ও মর্যাদার সঙ্গে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ দেয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন নানজিং সফররত আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বৃহস্পতিবার নানজিংয়ের হোটেল শাংরি-লা’তে তিনি চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) কেন্দ্রীয় কমিটির ব্যুরো অফ ইন্টারন্যাশনাল বিভাগের মহাপরিচালক সান হাইয়ান-এর সঙ্গে সাক্ষাতকালে তিনি বলেন, ‘চীনের কাছে এটি আমাদের বিনীত অনুরোধ।’ খসরু দৃঢ় আস্থা ব্যক্ত করে বলেন, বেইজিং চাপ দিলেই মিয়ানমার রোহিঙ্গা সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করবে।

আবদুল মতিন খসরু, চীনে ২০ সদস্যের উচ্চ-পর্যায়ের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন, তিনি আইডিসিপিসির মহাপরিচালককে বলেন, বেইজিং চাপ দিলেই মিয়ানমার সরকার এই সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করবে। তিনি বলেন, ‘এটি (রোহিঙ্গা সমস্যা) দ্বিপক্ষীয় ইস্যু নয়, একটি আন্তর্জাতিক সমস্যা, এটি একটি মানবিক সমস্যাও।’ তিনি আরও বলেন, জোরপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গারা এখন কক্সবাজারে স্থানীয় জনগণের চেয়ে অনেক বেশি। যেখানে ৪ লাখ স্থানীয় জনসংখ্যার বিপরীতে ১১ লাখ রোহিঙ্গা বসবাস করছে।

 

খসরু অভিযোগ করেন যে, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার মোটেও আন্তরিক নয়। বাংলাদেশের অনুরোধের জবাবে আইডিপিসির মহাপরিচালক বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন ঢাকাকে সমর্থন অব্যাহত রাখবে। তিনি আরো বলেন, আমরা আমাদের কথা ও প্রতিশ্রুতি রক্ষা করব। আমরা আশা করি, বাংলাদেশ এবং মিয়ানমার উভয়ই সঠিক দ্বিপক্ষীয় পরামর্শের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে পারবে।’

 

চীন সরকার এর আগে গত সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয়কে যে অভিনন্দন জানিয়েছিলো, সেটি উল্লেখ করে সান বলেন, বিশ্ব অর্থনৈতিতে বাংলাদেশের সাফল্য দেখে তারা আনন্দিত । বিশেষ করে বাংলাদেশ বিশ্বের শীর্ষ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য।

 

বাংলাদেশের উন্নয়নে চীনের ভূমিকার প্রশংসা করে আবদুল মতিন খসরু চীনকে বাংলাদেশের অন্যতম সেরা বন্ধু এবং দ্বিপক্ষীয় উন্নয়নের অংশীদার হিসেবে উল্লেখ করেন।