Bangladesh

Indian server not functioning, Export,Import stopped from Benapole border
Amirul Momenin

Indian server not functioning, Export,Import stopped from Benapole border

Bangladesh Live News | @banglalivenews | 03 Nov 2019, 08:33 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৩ : ভারতের পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সার্ভারে কাজ না করায় শনিবার সকাল থেকে দু‘দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে পাসপোর্ট যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে। বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, আগে পেট্রাপোল বন্দরে হাতে কলমে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন হতো। বর্তমানে ভারতীয় বন্দরে অটেমেশন প্রক্রিয়া চালু হওয়ায় ওই কাজ এখন অনলাইনে ইন্টারনেট সার্ভারে করা হচ্ছে।

তিনি বলেন, শনিবার সকাল থেকে পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সংযোগ বিকল হয়ে পড়ায় তারা পণ্য খালাস ও আমদানি-রফতানি সংক্রান্ত কোনো কাজ করতে পারছেন না।

 

এতে সবধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন খান বলেন, এ পথে আমদানি-রফতানি বন্ধ থাকলেও পাসপোর্টযাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।


এদিকে সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় দু‘দেশের বন্দরে প্রবেশের অপেক্ষায় কয়েক শত পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে শিল্পকাখানায় ব্যবহৃত কাঁচামাল খাদ্যদ্রব্য ও পচনশীল পণ্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক ও মাছ।