Bangladesh

JAICA to make Bangladesh resistant to Earthquake
Amirul Momenin

JAICA to make Bangladesh resistant to Earthquake

Bangladesh Live News | @banglalivenews | 05 Dec 2019, 12:46 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৫ : বাংলাদেশকে ভূমিকম্প সহনীয় করতে আর্থিক ও কারিগরি সহায়তার আশ্বাস দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

 গতকাল বুধবার সচিবালয়ে জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ হিতোশি হিরাতার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সঙ্গে বৈঠককালে এ আশ্বাস দেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


প্রতিমন্ত্রী প্রতিনিধি দলের উদ্দেশ্যে বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় জান ও মালের ক্ষয়ক্ষতি কম হয়েছে। ২১ লাখের বেশি লোককে সাইক্লোন শেল্টারে নেয়া সম্ভব হয়। এসব আশ্রয় কেন্দ্রে দুর্যোগকালীন থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হয়েছিল।’


বাংলাদেশকে জাপানের মত ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে ভূমিকম্প সহনীয় নতুন ভবন নির্মাণ এবং বাংলাদেশের স্থপতি ও প্রকৌশলীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে এগিয়ে আসতে জাইকার প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।


হিতোশি হিরাতা বলেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। ফণি ও বুলবুলের মতো ঘূর্ণিঝড় বাংলাদেশ সাফল্যের সঙ্গে মোকাবিলা করে বিশ্বে সুনাম অর্জন করেছে। বাংলাদেশকে ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে জাইকা আর্থিক ও কারিগরিসহ সব ধরনের সহযোগিতা দেবে বলেও উল্লেখ করেন হিতোশি।