Bangladesh

জামিন পেলেন মাহমুদুরের মা

জামিন পেলেন মাহমুদুরের মা

| | 26 May 2013, 06:28 am
ঢাকা, এপ্রিল ১৬: হাই কোর্ট মঙ্গলবার আমার দেশ প্রকাশনার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহমুদা বেগমকে ছয় মাসের জন্য সতর্কতামূলক জামিনে মুক্ত করার নির্দেশ দেয়।

 প্রসঙ্গত, মাহমুদা বেগম আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মা।    

 
রামনা পুলিশ শনিবার মাহমুদা বেগমের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল সরকারের অনুমতি ছাড়াই মগবাজারে বাংলা দৈনিক সংগ্রামের ছাপাখানা থেকে আমার দেশ সংবাদপত্র প্রকাশ করার অভিযোগে।
 
উচ্চ আদালতের একটি বেঞ্চ - জাস্টিস বরহান উদ্দিন ও জাস্টিস কেএম কামরুল কাদের - মাহমুদা বেগমের জামিন মঞ্জুর করেন।
 
মাহমুদা বেগম সোমবার হাই কোর্টে জামিনের আবেদন করেন ও আজ আদালতের সামনে হাজিরা দেন।
 
রহমানকে গত বৃহস্পতিবার ১৩ দিনের রিমান্ডে পাঠানো হয়। 
 
আদালত এই নির্দেশ দেয় ঢাকা থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করার কয়েক ঘণ্টা পরেই।
 
রহমানকে গ্রেফতার করা হয় হাই কোর্টের একটি ডিরেক্টিভের পরিপ্রেক্ষিতে, যেটি চার মাস আগে দায়ের করা হয়েছিল তাঁর বিরুদ্ধে গত বছর প্রাক্তন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক এবং একটি প্রবাসী বাংলাদেশী আইনি বিশেষজ্ঞ, আহমেদ জিয়াউদ্দিনের মধ্যে স্কাইপ কথোপকথনের ওপর সংবাদ প্রকাশ করার অভিযোগে।
 
বৃহস্পতিবার সকাল নয়টা নাগাদ পুলিশের গোয়েন্দা শাখার একটি দল তাঁকে তাঁর সংবাদপত্রের দপ্তর থেকে গ্রেফতার করে যেখানে তিনি মামলা দায়ের করার পর থেকে আশ্রয় নিয়েছিলেন।
 
তাঁকে মিন্টু রোডে গোয়েন্দা শাখার সদর দপ্তরে রাখা হয় আদালতে হাজির করার আগে।
 
তাঁর গ্রেফতারের পর জনতার মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয় - একদিকে, সাংবাদিকদের একটি দল এই গ্রেফতারকে বিরোধ করে সংবাদমাধ্যমের স্বাধীনতার উপরে আক্রমণ বলে অভিযোগ করে, আরেকটি দল এই গ্রেফতারকে সমর্থন করে। 
 
শাহবাগ গণজাগরণ মঞ্চ সহ অনেক সংস্থা রহমানের গ্রেফতারের দাবী করেছিল এই বলে যে তিনি ধর্মান্ধতা প্ররোচিত করছেন ব্লগ ও সোশ্যাল মিডিয়া পোস্টগুলি ছেপে যেখানে ইসলামের নিন্দা করা হয়েছে।
 
তারা অভিযোগ করেন যে রহমান সেই সব পোস্টগুলি লেখার জন্য শাহবাগের আন্দোলনকারীদের দায়ী করতেন।