Bangladesh

চাই যুদ্ধাপরাধীর মৃত্যুদন্ডঃ তিন মিনিটের নীরবতা মানুষের

চাই যুদ্ধাপরাধীর মৃত্যুদন্ডঃ তিন মিনিটের নীরবতা মানুষের

| | 25 May 2013, 04:54 pm
ঢাকা, ফেব্রুয়ারি ১২ ঃ সমস্ত যুদ্ধাপরাধীদের মৃত্যুদন্ডের দাবির সমর্থনে আজ দেশের লক্ষ লক্ষ মানুষ তিন-মিনিট নীরবতা পালন করলেন।

 ঠিক বিকেল চারটা। দেশের বিভিন্ন জায়গায় অগনিত মানুষ, যে যেখানে ছিলেন, দাঁড়িয়ে থেকে মৌনতা পালন করে জানিয়ে দিলেন, তাঁরা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের যুদ্ধাপরাধীদের চরম শাস্তির পক্ষে। 

 
এই নীরবতা পালনের ডাক যারা দিয়েছিলেন, শাহবাগের সেই আন্দোলনকারীরা আজও তাঁদের বিক্ষোভ চালু রাখলেন, টানা আট দিন ধরে।অন্যান্য দিনের মত আজও শ\'য়ে শ\'য়ে তরুন শাহবাগের \'প্রজন্ম চত্বরে\' জড়ো হয়ে বিক্ষোভে অংশ নেন। আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে এসেছিলেন বিভিন্ন বয়স এবং শ্রেনীর মানুষ জন।বিশ্ব বিদ্যালয়, কলেজ এমনকি স্কুলের ছাত্র ছাত্রীরাও সমাবেশে অংশ নিয়ে জামাত-এ-ইসলামির সহ সাধারন সম্পাদক আবদুল কাদের মোল্লা সহ সমস্ত যুদ্ধাপরাধীর মৃত্যুদন্ডের দাবির স্লোগানে গলা মেলান। 
 
এ\' দিন জনতা ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর আবুল বরাকত শাহবাগে এসে প্রতিবাদে সামিল হন। তিনি জানান, যে ভাবে নতুন প্রজন্ম এই আন্দোলন গড়ে তুলেছে, তাতে তিনি মুগ্ধ।
 
গত ৫ই ফেব্রুয়ারি জামাত নেতা মোল্লার যাবজ্জীবন কারাদন্ডের আদেশের কয়েক ঘন্টা পর থেকেই \'ব্লগার্স অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্ট\' নাম নিয়ে একদল বিক্ষোভকারী রায়ের বিরুদ্ধে তাঁদের আন্দোলন শুরু করেন, এবং দিন কয়েকের মধ্যেই তা গন আন্দোলনের চেহারা নেয়। 
 
বিক্ষোভকারীরা স্পীকারের কাছে একটি ছ\'দফা দাবি সনদ পেশ করে সমস্ত যুদ্ধাপরাধীর চরম দন্ড চেয়েছেন। তাঁদের আরও দাবি, ক্ষমা প্রদর্শনের রাষ্ট্রীয় অধিকার বিলোপ করতে হবে।