Bangladesh

অস্থায়ীভাবে প্রকাশনা বন্ধ করল আমার দেশ

অস্থায়ীভাবে প্রকাশনা বন্ধ করল আমার দেশ

| | 26 May 2013, 06:25 am
ঢাকা, এপ্রিল ১৫: আমার দেশ অধিকর্তারা সোমবার থেকে তাঁদের বাংলা দৈনিকের প্রকাশনা অস্থায়ীভাবে বন্ধ করেন।

 তাঁরা অভিযোগ করেন যে আওয়ামী লীগ সরকার অবৈধভাবে তাঁদের প্রিন্টিং প্রেস সিল করে দিয়েছে ও তাই তাঁদের বাধ্য হয়ে এই নির্ণয় নিতে হয়।

 
একটি প্রেস বিবৃতিতে আমার দেশ অধিকর্তারা বলেন যে প্রশাসন তাঁদেরকে বাধা দেয় যখন তাঁরা আল-ফালাহ প্রিন্টিং প্রেসে যান খবরের কাগজ ছাপতে। 
 
 এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, আমার দেশের এক উকিল, জানান তাঁরা সুপ্রিম কোর্টে যাবে ও দৈনিকটি ছাপার অনুমতি চাইবে।
 
প্রসঙ্গত, আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে বৃহস্পতিবার ১৩ দিনের রিমান্ডে পাঠানো হয়।
 
আদালত এই নির্দেশ দেয় ঢাকা থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করার কয়েক ঘণ্টা পরেই।
 
রহমানকে গ্রেফতার করা হয় হাই কোর্টের একটি ডিরেক্টিভের পরিপ্রেক্ষিতে, যেটি চার মাস আগে দায়ের করা হয়েছিল তাঁর বিরুদ্ধে গত বছর প্রাক্তন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক এবং একটি প্রবাসী বাংলাদেশী আইনি বিশেষজ্ঞ, আহমেদ জিয়াউদ্দিনের মধ্যে স্কাইপ কথোপকথনের ওপর সংবাদ প্রকাশ করার অভিযোগে।
 
বৃহস্পতিবার সকাল নয়টা নাগাদ পুলিশের গোয়েন্দা শাখার একটি দল তাঁকে তাঁর সংবাদপত্রের দপ্তর থেকে গ্রেফতার করে যেখানে তিনি মামলা দায়ের করার পর থেকে আশ্রয় নিয়েছিলেন।
 
তাঁকে মিন্টু রোডে গোয়েন্দা শাখার সদর দপ্তরে রাখা হয় আদালতে হাজির করার আগে।
 
তাঁর গ্রেফতারের পর জনতার মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে - একদিকে, সাংবাদিকদের একটি দল এই গ্রেফতারকে বিরোধ করছে সংবাদমাধ্যমের স্বাধীনতার উপরে আক্রমণ বলে অভিযোগ করে, আরেকটি দল এই গ্রেফতারকে সমর্থন করছে।
 
শাহবাগ গণজাগরণ মঞ্চ সহ অনেক সংস্থা রহমানের গ্রেফতারের দাবী করেছিল এই বলে যে তিনি ধর্মান্ধতা প্ররোচিত করছেন ব্লগ ও সোশ্যাল মিডিয়া পোস্টগুলি ছেপে যেখানে ইসলামের নিন্দা করা হয়েছে।
 
তারা অভিযোগ করেন যে রহমান সেই সব পোস্টগুলি লেখার জন্য শাহবাগের আন্দোলনকারীদের দায়ী করতেন।