Bangladesh

মাহমুদুরের গ্রেফতারে চিন্তিত খালেদা

মাহমুদুরের গ্রেফতারে চিন্তিত খালেদা

| | 26 May 2013, 06:16 am
ঢাকা, এপ্রিল ১১: বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বৃহস্পতিবার আওয়ামী লীগ সরকারকে ধিক্কার জানান বাংলা দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করার জন্য।

 তিনি রহমানের অবিলম্বে মুক্তির দাবী করেন।

 
বিভিন্ন সংবাদমাধ্যমের দপ্তরে পাঠানো একটি বিবৃতিতে খালেদা রহমানকে একজন "নির্ভয় দেশপ্রেমিক" হিসেবে বর্ণনা করেন ও বলেন তাঁর গ্রেফতারে তিনি অত্যন্ত চিন্তিত হয়ে পড়েছেন।
 
 বিএনপি মুখপাত্র শামসুজ্জামান দুদু বলেনঃ "মাহমুদুর রহমানের গ্রেফতার অগণতান্ত্রিক এবং শাসকতুল্য। সরকারের দ্বারা মিডিয়ার দমনের একটি উদাহরণ এই গ্রেফতার।"
 
রহমানকে বৃহস্পতিবার ১৩ দিনের রিমান্ডে পাঠানো হয়।
 
আদালত এই নির্দেশ দেয় ঢাকা থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করার কয়েক ঘণ্টা পরেই।
 
রহমানকে গ্রেফতার করা হয় হাই কোর্টের একটি ডিরেক্টিভের পরিপ্রেক্ষিতে, যেটি চার মাস আগে দায়ের করা হয়েছিল তাঁর বিরুদ্ধে গত বছর প্রাক্তন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক এবং একটি প্রবাসী বাংলাদেশী আইনি বিশেষজ্ঞ, আহমেদ জিয়াউদ্দিনের মধ্যে স্কাইপ কথোপকথনের ওপর সংবাদ প্রকাশ করার অভিযোগে।
 
বৃহস্পতিবার সকাল নয়টা নাগাদ পুলিশের গোয়েন্দা শাখার একটি দল তাঁকে তাঁর সংবাদপত্রের দপ্তর থেকে গ্রেফতার করে যেখানে তিনি মামলা দায়ের করার পর থেকে আশ্রয় নিয়েছিলেন।
 
তাঁকে মিন্টু রোডে গোয়েন্দা শাখার সদর দপ্তরে রাখা হয় আদালতে হাজির করার আগে।
 
তাঁর গ্রেফতারের পর জনতার মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে - একদিকে, সাংবাদিকদের একটি দল এই গ্রেফতারকে বিরোধ করছে সংবাদমাধ্যমের স্বাধীনতার উপরে আক্রমণ বলে অভিযোগ করে, আরেকটি দল এই গ্রেফতারকে সমর্থন করছে।
 
শাহবাগ গণজাগরণ মঞ্চ সহ অনেক সংস্থা রহমানের গ্রেফতারের দাবী করেছিল এই বলে যে তিনি ধর্মান্ধতা প্ররোচিত করছেন ব্লগ ও সোশ্যাল মিডিয়া পোস্টগুলি ছেপে যেখানে ইসলামের নিন্দা করা হয়েছে।
 
তারা অভিযোগ করেন যে রহমান সেই সব পোস্টগুলি লেখার জন্য শাহবাগের আন্দোলনকারীদের দায়ী করতেন।