Bangladesh

More ICU seats increased in Bangladesh for COVID-19 patients
Amirul Momenin

More ICU seats increased in Bangladesh for COVID-19 patients

Bangladesh Live News | @banglalivenews | 15 Apr 2020, 08:05 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ১৫ : সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বেশ কয়েক দিন ধরেই জানিয়ে আসছিল, করোনাভাইরাসে আক্রান্তদের জন্য ১১২টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) রয়েছে।

গত ১২ এপ্রিলও আইইডিসিআর তাদের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানায়। মঙ্গলবার (১৪ এপ্রিল) আইইডিসিআর জানায়, বর্তমানে আইসিইউর সংখ্যা ১৯২টি। অর্থাৎ করোনা রোগীদের জন্য ৮০টি আইসিইউর সংখ্যা বাড়ানো হয়েছে।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে ১৯২টি আইসিইউর সংখ্যার তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, ‘সারাদেশের জেলা, উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৪৮৮টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টাইন করা যাবে ২৬ হাজার ৩৫২ জনকে। মোট আইসোলেশন শয্যা ৭ হাজার ৬৯২টি। ঢাকা মহানগরীতে ১ হাজার ৫৫০টি এবং ঢাকা শহরের বাইরে ৬ হাজার ১৪৩টি আইসোলেশন শয্যা।

এসব হাসপাতাল মিলে আমাদের আইসিইউর সংখ্যা ১৯২টি এবং ডায়ালাইসিস ইউনিট ৪০টি।’

হটলাইনে সেবা দেয়ার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক ১৪ হাজার ৬৮৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রশিক্ষণ নিয়েছেন ১২৫ জন চিকিৎসক। বর্তমানে স্বেচ্ছায় সেবা দিচ্ছেন ৩৭৫৯ জন চিকিৎসক। তারা সবাই হটলাইনের মাধ্যমে টেলিফোনে চিকিৎসা দিয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।