Bangladesh

ঐতিহাসিক ৭ই মার্চঃ বঙ্গবন্ধুকে স্মরণ হাসিনার

ঐতিহাসিক ৭ই মার্চঃ বঙ্গবন্ধুকে স্মরণ হাসিনার

| | 07 Mar 2014, 10:37 am
ঢাকা, মার্চ ৭-ঐতিহাসিক ৭ই মার্চের দিনে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি সংগ্রহশালায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে আন্তরিক শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ভাবগম্ভীর এই অনুষ্ঠানে পুষ্পার্ঘ দিয়ে দেশের স্বাধীনতার স্থপতি স্মৃতিতে খানিকক্ষণের নীরবতা পালন করেন প্রধানমন্ত্রী এবং সেই সঙ্গে উপস্থিত অন্য সকলে। 
 
দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে এর পরে আওয়ামি লিগের প্রেসিডেন্ট হিসেবে শেখ হাসিনা দলের তরফ থেকে আর একটি পুষ্পস্তবক দেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে। 
 
অনুষ্ঠানে উপস্থিত অন্যান্যদের মধ্যে ছিলেন জাতীয় সংসদের সহকারী প্রধান সায়েদা সাজেদা চৌধুরি এবং আওয়ামি লিগের নেতা তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, অ্যাডভোকেট সাহারা খাতুন, ওবায়দুল কাদের এবং মাহবুব-উল আলম হানিফ।
 
এর পরে, যুব লিগ, ছাত্র লিগ, মহিলা আওয়ামি লিগ, শ্রমিক লিগ, কৃষক লিগ, যুব মহিলা লিগ এবং স্বেচ্ছাসেবক লিগের মত আওয়ামি লিগের সহযোগী সংগঠনগুলির নেতা ও কর্মীরাও একে একে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানা। 
 
১৯৭১ সালে এই দিনটিতে বঙ্গবন্ধু তাঁর অগ্নিগর্ভ, হৃদয়স্পর্শী ভাষণের মধ্যে দিয়ে আকাঙ্খিত স্বাধীনতা ছিনিয়ে আনতে দখলদারি পাকিস্তানি বাহিনীর সঙ্গে লড়াই করার উদাত্ত আহ্বান জানিয়েছিলেন দেশের মানুষের কাছে। 
 

 

রেসকোর্স ময়দানে (এখন সুরাবর্দী উদ্যান) বহু লক্ষ স্বাধীনতাকামী মানুষের এক সমাবেশে কার্যত স্বাধীনতা ঘোষণা করে বঙ্গবন্ধু বলেছিলেন, "এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।"