Bangladesh

আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর ১ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ

আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর ১ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ

| | 19 Apr 2016, 10:13 am
ঢাকা, এপ্রিল ১৯- ডিএমপি’র গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের রমনা জোনাল টিম ও কাউন্টার টেরোরিজম (সিটি) এর দলের সমন্বয়ে সিলেটের আম্বরখানা এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর এক সদস্যকে গতকাল রাতে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতের নাম মেহেদী হাসান অমি ওরফে রাফি ওরফে ওসামা ওরফে হাসান ওরফে আব্দুল্লাহ। তার বাড়ি সিলেট জেলার কোতয়ালী থানার পূর্বদরগা গেইট এলাকায়।

 

"উল্লেখ্য, গত ১৯/০২/২০১৬ খ্রিঃ তারিখ গোপন সংবাদের ভিত্তিতে বাড্ডা এলাকার উত্তর বাড্ডার সাতারকুল এলাকায় আনসারুল্লাহ বাংলা টিমের একটি প্রশিক্ষণ কেন্দ্রে অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) সদস্যদের সাথে গুলি বিনিময় ও সংঘর্ষে ডিবি পুলিশ এর একজন সদস্য গুরুতর আহত হয় এবং সেখান থেকে উক্ত নিষিদ্ধ সংগঠনের ০২ জন সদস্যকে গ্রেফতার করা হয়। এ সংক্রান্তে বাড্ডা থানা মামলা হলে উক্ত মামলার তদন্তের এক পর্যায়ে বর্ণিত আসামীর সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়," একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে পুলিশ।

 

গ্রেফতারকৃতের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে সিলেটের আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর দাওয়াতী শাখার দায়িত্বশীল নেতা হিসাবে উক্ত সংগঠনের কার্যক্রম পরিচালনা করে আসছিল। সে বিভিন্ন সময় জিহাদী দাওয়াতী কার্যক্রম পরিচালানার মাধ্যমে এবিটির সামরিক শাখায় যোগদেওয়ার জন্য লোকদের উৎসাহিত করতো এবং তাদেরকে প্রশিক্ষণ নেওয়া ও অপারেশনের জন্য সংগঠনের অন্য নেতাদের কাছে পাঠাতো।


"তারই সংগৃহীত কয়েকজন কর্মী বাড্ডা থানাধীন সাতারকুল এলাকার বাসা নং-৫৭৭ দাগ নং-৬০, উত্তর বাড্ডা, জিএম বাড়ী, আব্দুল্লাহবাগ, সাতারকুল, থানা-বাড্ডাতে প্রশিক্ষণ গ্রহণ করছিল।  এছাড়াও নিষিদ্ধ ঘোষিত সংগঠনটিকে (এবিটি) আর্থিক অনুদান প্রদান ও সংগ্রহে সে সহযোগীতা করে আসছিল। আসামীকে জিজ্ঞাসাবাদ ও উক্ত নিষিদ্ধ ঘোষিত সংগঠনের অন্যান্য আসামীদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে," বলা হয়েছে বিবৃতিতে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটি) এর অতিঃ পুলিশ কমিশনার  মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম এর নির্দেশনায় ডিসি (ডিবি-দক্ষিণ) মোঃ মাশরুকুর রহমান খালেদ এর সার্বিক তত্ত্বাবধানে, রমনা জোনাল টিম ও কাউন্টার টেরোরিজম (সিটি) এর একটি দলের সমন্বয়ে উক্ত অভিযান পরিচালনা করা হয়।