Bangladesh

ইউসুফের আর্জি খারিজ করল আদালত

ইউসুফের আর্জি খারিজ করল আদালত

| | 27 Aug 2013, 07:11 am
ঢাকা, অগাস্ট ২৭ ঃ জামাত-এ-ইসলামির নায়েব-এ-আমির এ কে এম ইউসুফের বিরুদ্ধে চার্জ গঠন পুনর্বিবেচনার আবেদন সরাসরি খারিজ করে দিল আন্তর্জাতিক অপরাধ আদালত।

 বিচারক মহম্মদ মুজিবুর রহমান মিয়া এবং বিচারক এম শাহিনুর ইসলাম এই আদেশ দিয়ে জানিয়েছেন যে, ইউসুফের আবেদন ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনালস) অ্যাক্ট,১৯৭৩-নির্দেশিত সময়সীমা এবং ওই আইনের নিয়ম-পদ্ধতি  মেনে করা হয়নি। 

 
সংশ্লিষ্ট আইন মোতাবেক, চার্জ গঠন করার এক সপ্তাহের মধ্যে অভিযুক্তকে পুনর্বিবেচনার আবেদন জানাতে হবে।  
 
গত পয়লা অগাস্ট উনিশশো একাত্তরের কুখ্যাত রাজাকার বাহিনীর প্রতিষ্ঠাতা বলে কথিত এ কে এম ইউসুফকে মোট ১৩টি মানবতা-বিরোধী অপরাধে অভিযুক্ত বলে ঘোষণা করে িইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল(আই সি টি)-২।
 
"এই ধরনের আবেদন আমরা গ্রহন করতে চাইছিনা এবং এটি খারিজ করা হল," বিচারক মহঃ মুজিবুর রহমান মিয়া বলেন।
তিনি জানিয়েছেন, যেখানে ট্রাইব্যুনালের রায়ের সাত দিনের মধ্যে পুনর্বিবেচনার আবেদন জানানোর নিয়ম, সেখানে আসামী পক্ষ আবেদন জানিয়েছে্ন ২৪ দিন পরে।
 
বিবাদী পক্ষের আইনজীবী সইফুর রহমান যুক্তি দেন, ট্রাইব্যুনাল পয়লা অগাস্ট ইউসুফকে অভিযুক্ত হিসেবে ঘোষণা করলেও রায়ের প্রতিলিপি তৈরি করা হয় ১৩ তারিখে এবং বিবাদী পক্ষ তা হাতে পান ১৮ তারিখে।
তিনি বলেন, যদি আবেদনটি গ্রাহ্য না করা হয়, তবে সেই রায় পক্ষপাতদুষ্ট হয়ে পড়বে।
 সরকার পক্ষের আইনজীবী রানা দাশগুপ্ত আবেদনের বিরোধিতা করেন।
 
 চুরাশি বছর বয়স্ক ইউসুফকে স্বাধীনতা সংগ্রাম চলাকালীন খুলনা অঞ্চলে সাতটি ক্ষেত্রে গণহত্যায় জড়িত থাকা, লুটপাট, অগ্নিসংযোগ এবং হিন্দুদের বাসস্থান আক্রমণ করার একটি ঘটনায় লিপ্ত থাকা এবং অপহরণ, আটকে রেখে নির্যাতন ও হত্যার পাঁচটি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।
জুন মাসের ১২ তারিখে ইউসুফকে তাঁর ধানমন্ডির বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।