Bangladesh

PM Hasina, 63 other world leaders pledge to protect nature Sheikh Hasina
PID PM Sheikh Hasina

PM Hasina, 63 other world leaders pledge to protect nature

Bangladesh Live News | @banglalivenews | 29 Sep 2020, 04:54 pm

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২০ : প্রকৃতি, জলবায়ু ও মানুষকে রক্ষার অঙ্গীকার প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৬৪ জন বিশ্ব নেতা।

এ উপলক্ষে ‘লিডার্স প্লেজ ফর ন্যাচার : ইউনাইটেড টু রিভার্স বায়োডাইভার্সিটি লস বাই ২০৩০ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক অভিযান সূচনা করেছেন তারা। সোমবার (২৮ সেপ্টেম্বর) এ অভিযান সূচনা করে যৌথ বিবৃতি দিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ।

প্রকৃতি, জলবায়ু ও জনগণকে রক্ষায় পদক্ষেপ গ্রহণ ও অন্যদের উৎসাহিত করতে ৬৪ জন বিশ্ব নেতা সম্মিলিতভাবে এই সংকেত পাঠিয়েছেন। এঞ্জেলা মার্কেল, জাস্টিন ট্রুডো ও বরিস জনসনের মতো বিশ্ব নেতাদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই উদ্যোগে স্বাক্ষর করেছেন।

যৌথ বিবৃতিতে বিশ্ব নেতৃবৃন্দ বলেন, ‘আন্তর্জাতিক সহযোগিতা এবং দেশ, জনগণ ও প্রজন্মের মধ্যে ঐক্য, সংহতি ও আস্থার ভিত্তিতে বহুপাক্ষিকতার প্রতি আমরা দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।’ তারা বলেন, বর্তমান ও ভবিষ্যৎ বৈশ্বিক পরিবেশ সংকট মোকাবিলার এটিই একমাত্র উপায়।

এতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে রয়েছে ভুটান, কানাডা, যুক্তরাজ্য, বেলজিয়াম, ডেনমার্ক, ইউরোপীয় ইউনিয়ন, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, ইসরায়েল, ইতালি, মেক্সিকো, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, পর্তুগাল, স্পেন ও সুইডেন।