Bangladesh

Process to make Bangladeshis staying in Dubai voters starts
Amirul Momenin

Process to make Bangladeshis staying in Dubai voters starts

Bangladesh Live News | @banglalivenews | 19 Nov 2019, 06:36 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১৯ : দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার দুবাইয়ের স্থানীয় সময় ৪টায় প্রবাসী বাংলাদেশিদের ভোটার কার্যক্রম উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ইসির পক্ষ থেকে উপস্থিত ছিলেন এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ও দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান।


গত ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের ভোটার করে নেয়ার কার্যক্রম উদ্বোধন করে ইসি। দুবাইয়ের পর সৌদি আরব, মালদ্বীপ, সিঙ্গাপুর ওযুক্তরাজ্যসহ অন্য দেশের প্রবাসী বাংলাদেশিদেরও ভোটার করবে ইসি।


ইসির কর্মকর্তরা জানান, প্রবাসীরা ংবৎারপবং.হরফ.িমড়া.নফ ওয়েবসাইটে গিয়ে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। প্রবাসী বাংলাদেশিরা আবেদন করার পর সেটা আমরা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবো। সেখান থেকে তদন্ত প্রতিবেদন আসলে, যোগ্য ব্যক্তির ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশ নেয়ার জন্য দূতাবাসে হেল্প ডেস্ক বসানো হবে। এরপর সেটা ইসি সার্ভারে নিয়ে স্মার্টকার্ড ছাপিয়ে হেল্প ডেস্কের মাধ্যমেই আবার বিতনণ করা হবে।


মোট ছয়টি ডকুমেন্ট দিতে হবে প্রবাসসীদের ভোটার হওয়ার জন্য। এগুলো হলো- পাসপোর্টের ফটোকপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম, মোবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হননি মর্মে লিখিণ অঙ্গীকারনামা এবং সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।


ইসির কর্মকর্তারা জানান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ১৯৭৬ থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১ কোটি ২৬ লাখ ৬৯ হাজার ৩৮৯ জন বাংলাদেশি কাজের জন্য বিদেশে গেছেন। বেশিরভাগ প্রবাসী বাংলাদেশির গন্তব্য- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, মালয়েশিয়া, কাতার, সিঙ্গাপুর, কুয়েত ও বাহরাইন।