Bangladesh

পদ্মা সেতু ঘোটালা: জেরার মুখে রহমান

পদ্মা সেতু ঘোটালা: জেরার মুখে রহমান

| | 25 May 2013, 01:08 pm
ঢাকা, নভেম্বর ৬: বাংলাদেশ প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মহিসুর রহমান পদ্মা সেতু সংক্রান্ত সব দুর্নীতির জন্য দায়ী করেছেন প্রাক্তন যোগাযোগ মন্ত্রী সায়েদ আব্দুল হুসেনকে।
রহমান রবিবার দুর্নীতি দমন কমিশনের জেরার সম্মুখীন হন।
 
দুর্নীতি দমন কমিশন রহমানকে ৫২টি প্রশ্ন করেন যার মধ্যে কেবল ১০টির উত্তর তিনি দেন।
 
রহমান পদ্মা সেতু প্রকল্পের অখণ্ডতা পরামর্শদাতা হিসাবে তাঁর নিয়োগপত্র দেখাতেও ব্যর্থ হয়েছেন। 
 
তাঁকে যখন জিজ্ঞেস করা হয় যে প্রকল্পে কিছু অস্বাভাবিকতার অভিযোগ পাওয়ার পরেও কেন তিনি কারোর বিরুদ্ধে কোন পদক্ষেপ নেন নি কেন, রহমান বলেন: "আমি কয়েকজনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছিলাম।"
 
কিন্তু তিনি অভিজুক্তদের নাম প্রকাশ করতে পারেন নি।
 
তিনি তাঁর দুর্বলতা ও অক্ষমতা স্বীকার করেছেন, কিন্তু এটি স্পষ্ট করে বলে দিয়েছেন যে তিনি কোন দুর্নীতির সাথে জড়িত নন।
 
রহমানকে জেরা করার পর তদন্তকারীর দল মনে করেন যে কয়েকজনকে, বিশেষত প্রাক্তন মন্ত্রী সায়েদ আব্দুল হুসেন ও সেতু বিভাগের প্রাক্তন সচিব মসারাফ হুসেন ভুইয়াকে পুনরায় জেরা করার প্রয়োজন আছে। 
 
কয়েকদিনের মধ্যেই দুর্নীতি দমন কমিশন এদের নোটিশ পাঠাবে বলে জানা যাচ্ছে।
 
জুন ২৯এ, বিশ্ব ব্যাঙ্ক ২.৯ বিলিয়ন ডলারের পদ্মা সেতু প্রকল্পের জন্য তাদের ১.২ বিলিয়ন ডলারের ঋণ বাতিল করে দিয়েছিল এই বলে যে তাদের কাছে বিশ্বাসযোগ্য প্রমাণ ছিল এটি নিয়ে একটি \'দুর্নীতি ষড়যন্ত্র\' চলছে যাতে কিছু বাংলাদেশী মন্ত্রী এবং কর্মকর্তারা, একটি কানাডার সংস্থার কর্মকর্তারা এবং কিছু ব্যক্তিগত ব্যাবসায়িরা জড়িত।
 
দুর্নীতি দমন কমিশনের তদন্ত খুঁতিয়ে দেখতে বাংলাদেশ সরকার একটি তিন-সদস্যের বহিরাগত প্যানেল তৈরি করাতে বিশ্ব ব্যাঙ্ক সেপ্টেম্বর ২১এ তাদের ঋণ পুররায় উজ্জীবিত করতে রাজি হয়েছিল।