Bangladesh

\

\"বিএনপির হরতাল মানুষ প্রত্যাখান করেছেন\"

| | 26 May 2013, 03:19 am
ঢাকা, মার্চ ৭: গৃহমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর বৃহস্পতিবার বলেন সাধারণ মানুষ বাংলাদেশ ন্যাশানালিষ্ট পার্টি (বিএনপি)-র নেতৃত্ব ১৮-পার্টির জোটের ডাকা হরতালকে প্রত্যাখ্যান করেছে।

 "মানুষের মনে এই হরতাল নিয়ে কোন ভয়ই ছিল না কেননা আইনরক্ষকদের সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া ছিল যে কোন হিংস্রতা হলেই যেন তারা কড়া পদক্ষেপ নেন," আলমগীর সাংবাদিকদের জানান।

 
  "বিএনপি ও তার প্রধান জোট সহযোগী জামাত-এ-ইসলামী এই হরতালের মাধ্যমে যা পেতে চেষ্টা করেছিল তাতে তারা বিফল হয়েছে," তিনি বলেন।
 
বিএনপি-র নেতৃত্ব ১৮-পার্টির জোটের ডাকা বাংলাদেশব্যাপী সারাদিনের হরতালে বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত হল মানুষের স্বাভাবিক জীবন।
 
খালেদা জিয়ার বিএনপির নেতৃত্বে এই হরতাল ডাকা হয় বুধবার তাদের ডাকা নির্ধারিত বিক্ষোভের ওপর পুলিশের আক্রমণের প্রতিবাদে।
 
ঢাকাতে বৃহস্পতিবার সাড়ে দশটা নাগাদ পুলিশ বিএনপির চারজন মহিলা সাংসদকে গ্রেফতার করে।
 
 রেহানা আখতার রানু, সায়েদা আসিফা আসরাফি পাপিয়া, রাশেদা বেগম হিরা ও শাম্মি আখতারকে বিএনপির নয়াপল্টন সদর দপ্তরের সামনে থেকে গ্রেফতার করা হয়। তারা গ্রেফতার হতে বাধা দিলে পুলিশের সাথে তাদের সামান্য হাতাহাতি হয়।
 
পরে তাদের একটি পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়, যদিও তাদের গ্রেফতার করার কারণ জানা যায় নি।
 
হরতালকারীরা ঢাকার মিরপুর, মালিবাগ, রাজারবাগ, সংসদ ভবন ও শনির আখড়া এলাকায় ককটেল ও হাত বোমা ফাটায়।
 
কিছু বিক্ষোভকারীরা ঢাকায় একটি মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের সেখান থেকে তাড়িয়ে দেয়।
 
ঢাকায় বেশীরভাগ দোকান বন্ধ থাকলেও বস্ত্র কারখানাগুলি ও কিছু ব্যাবসায়িক প্রতিষ্ঠান খোলা থাকে।
 
ঢাকায় কিছু স্কুল ও কলেজও খোলা থাকে। 
 
পুলিশ জানায় এক যুব লীগ সদস্য মারা যায় ও অনেকে আহত হয় যখন চাঁপাই নবাবগঞ্জ জেলার ভোলাহাট এলাকায় বিএনপি ও শাসিকদল আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ বাধে।
 
কমিল্লায়, দৌলতগঞ্জ স্টেশনের কাছে লুকশাম-নোয়াখালী রুটে রেল ট্র্যাকের একটি অংশে হরতালকারীরা অগ্নিসংযোগ করে যার ফলে কিছুক্ষণের জন্য ট্রেন চলাচল ব্যাহত হয়।
 
 চট্টগ্রামের পাহাড়তলি এলাকায় বিএনপির একটি মিছিলে পুলিশ বাধা দিতে গেলে  হরতালকারীরা একটি ককটেল বোমা বিস্ফোরণ করে যদিও তাতে কেউ আহত হয় নি।
 
উত্তরা হাউস বিল্ডিং এলাকায় হরতালকারীরা একটি বাসে আগুন ধরিয়ে দেয়।