Bangladesh

Rohingya issue: ICJ to give order on Jan 23
Amirul Momenin

Rohingya issue: ICJ to give order on Jan 23

Bangladesh Live News | @banglalivenews | 16 Jan 2020, 12:24 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ১৬ : মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যার অভিযোগ প্রশ্নে জরুরি পদক্ষেপ নেয়া হবে কিনা সে বিষয়ে জাতিসংঘের শীর্ষ আদালত আগামী ২৩ জানুয়ারি আদেশ দেবে। বুধবার গাম্বিয়ার সরকার টুইটারে দেয়া এক বার্তায় একথা জানায়। খবর এএফপি’র।

দ্য হেগে অবস্থিত ওই আদালতে মিয়ানমারের পক্ষে শুনানিতে অংশ নেন দেশটির বেসামরিক নেতা ও শান্তিতে নোবেল জয়ী অং সান সুকি যা অনেককে মর্মাহত করে। জাতিসংঘ পর্যবেক্ষকরা জানান, সেখানে সামরিক অভিযানের সময় ব্যাপক দমনপীড়ন, ধর্ষণ, অগ্নিসংযোগ ও গণহত্যা চালানোয় প্রায় ৭ লাখ ৪০ হাজার মানুষ দেশ থেকে পালিয়ে গিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

গাম্বিয়ার আইন মন্ত্রণালয় বুধবার টুইটার বার্তায় জানায়, আইসিজে আগামী ২৩ জানুয়ারি বৃহস্পতিবার মিয়ানমারের ব্যাপারে জরুরি পদক্ষেপ নেয়া প্রশ্নে তাদের সিদ্ধান্ত দেবে।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া ইসলামি সহযোগিতা সংস্থা, কানাডা ও নেদারল্যান্ডের সহযোগিতায় ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করে।

ডিসেম্বরে অনুষ্ঠিত শুনানিতে গাম্বিয়া ইউএন জেনোসাইড কনভেনশন-১৯৪৮ ভঙ্গ করায় মিয়ানমারকে অভিযুক্ত করে এবং একইসঙ্গে এ ধরণের নৃশংস ঘটনার পুনরাবৃত্তি রোধ ও গণহত্যার প্রমাণ নষ্ট করার সুযোগ না দেয়ার লক্ষ্যে জরুরি পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানায়।