Bangladesh

Rohingya returning will be easier after ICJ directive

Rohingya returning will be easier after ICJ directive

Bangladesh Live News | @banglalivenews | 25 Jan 2020, 09:12 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২৫ : পৃথিবীর সব মুক্তিকামী ও শান্তিকামী জনগণের রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যে আদেশ দিয়েছেন সেটি অত্যন্ত সুস্পষ্ট। এই আদেশকে সবাই স্বাগত জানিয়েছে। এই আদেশের পরিপ্রেক্ষিতে মিয়ানমারের বোধোদয় হতে পারে। আমরা মনে করি আন্তর্জাতিক আদালত যে আদেশ দিয়েছেন মিয়ানমার তা মেনে চলবে। শুক্রবার (২৪ জানুয়ারি) দুপুরে কসবা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে কসবা উপজেলা সমিতির আয়োজনে শিক্ষা বৃত্তি প্রদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন। তিনি আশা প্রকাশ করেন, এর মধ্য দিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের পথ অনেকটাই সুগম হবে।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ দেওলিয়া হয়নি, দেওলিয়া হলে বিএনপি হয়েছে। তারা সাজাপ্রাপ্ত। এতিমের টাকা চুরি করেছে। তারা খুনি, অথচ বিএনপি নেতারা তাদের নেতা বদলাতে পারেন না।’

কসবা সমিতি ঢাকার সভাপতি প্রকৌশলী কবীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রাশেদুল কাউছার ভূইয়া জীবন, পৌরসভার মেয়র এমরান উদ্দিন জুয়েল, সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার জাহিদ ভূইয়া বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শেষে মন্ত্রী ২৫৬ জন মাধ্যমিক শিক্ষার্থীকে নগদ একহাজার টাকা,সনদপত্র ও শিক্ষা উপকরণ এবং ২৭ জন শিক্ষার্থীকে নগদ ৫ হাজার টাকা ও শিক্ষা উপকরণ তুলে দেন।