Bangladesh

Rohingyas are influenced

Rohingyas are influenced

Bangladesh Live News | @banglalivenews | 11 Mar 2019, 09:14 am
ঢাকা, মার্চ ১১: রোহিঙ্গারা যাতে ভাসানচরে না যায় সেজন্য একটি মহল তাদেরকে প্রভাবিত করছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। একই সঙ্গে, বর্ষা মৌসুম শুরুর আগেই কিছু সংখ্যক রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরিত করার পরিকল্পনা সরকারের রয়েছে বলেও জানান তিনি।
এ ছাড়া প্রভাবশালী রাষ্ট্রগুলোর ভূমিকা ছাড়া রোহিঙ্গা গণহত্যার বিষয়ে মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করা কঠিন হবে বলে মনে করেন ড. মোমেন।
 
রোববার রাজধানীর একটি হোটেলে শি’রকার্জ মাই-ইও উইমেন সামিট-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘অর্থনৈতিক অগ্রযাত্রার পাশাপাশি নারীর ক্ষমুায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল হয়ে দাঁড়াবে। নারীর ক্ষমুায়ন বৃদ্ধি ও স্বাবলম্বী করার লক্ষ্যে বর্তমান সরকার নানা মেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে।’
 
এন্ট্রাপ্রেনার্স অর্গানাইজেশন (ইও) বিশ্বব্যাপী তরুণ উদ্যোক্তা তৈরিতে যে সাফল্য দেখাচ্ছে বাংলাদেশও তা থেকে পিছিয়ে নেই বলে জানান তিনি।
এন্ট্রাপ্রেনার্স অর্গানাইজেশন বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ফারজানা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইও’র গ্লোবাল চেয়ারম্যান রোজমেরি বুবু অ্যান্ড্রেস। তিনি বলেন, ‘সারা বিশ্বে ৫২টি দেশে ইও-এর কার্যক্রম চালু রয়েছে এবং বর্তমানে এ সংগঠনে প্রায় ১৫ হাজার উদ্যোক্তা জড়িত আছেন। বিশ্বব্যাপী নারীর অগ্রযাত্রায় ইও পাশে থেকে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।’
 
এন্ট্রাপ্রেনার্স অর্গানাইজেশন বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ফারজানা চৌধুরী বলেন, ‘নারীবান্ধব বর্তমান সরকারের নানা উদ্যোগের কারণে বাংলাদেশের নারীরা আজ সকল ক্ষেত্রেই সফল হচ্ছে। নারী উদ্যোক্তা তৈরিতে বাংলাদেশ অচিরেই বিশ্বে শক্ত অবস্থান তৈরি করবে।’ উদ্বোধন শেষে শি’রকার্জ মাই-ইও উইমেন সামিট ২০১৯ এর বিভিন্ন স্টল পরিদর্শন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন।