Bangladesh

Two factories closed in Dhaka due to environmental pollution
কারখানার বর্জে নদী দূষণ (ফাইল ছবি)।

Two factories closed in Dhaka due to environmental pollution

Bangladesh Live News | @banglalivenews | 03 Sep 2020, 12:18 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ৩ সেপ্টেম্বর ২০২০ : ঢাকার উত্তরখানে পরিবেশ দূষণ করায় দুটি কারখানাকে আট লাখ টাকা জরিমানার পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মাধ্যমে প্রতিষ্ঠান দুটির উৎপাদন বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদফতর। বন্ধ হওয়া কারখানা দুটি হলো- নেহা এন্টারপ্রাইজ (ব্যাটারি উৎপাদক) ও সেভেন ওয়ান প্লাস্টিক ইন্ডাট্রিজ লিমিটেড। প্রতিষ্ঠান দুটিকে যথাক্রমে ছয় লাখ ও দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২ সেপ্টেম্বর) পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে অভিযান চালিয়ে কারখানা দুটি বন্ধ করা হয়।

 

নদীদূষণ ও দখলের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে পরিবেশগত ছাড়পত্রবিহীন এবং তরল বর্জ্য পরিশোধনাগারবিহীন (ইটিপি) ব্যাটারি তৈরির কারখানা ও প্লাস্টিক রিসাইক্লিং কারখানার বিরুদ্ধে চলে এ অভিযান।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, দূষণকারী শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের অভিযান অব্যাহত থাকবে।

 

অভিযানে অংশ নেন পরিবেশ অধিদফতরের ঢাকা মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব, পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিদর্শক মো. মির্জা আসাদুল কিবরিয়া। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষায় ডিএমপির রিজার্ভ পুলিশ ফোর্স অভিযানে সহযোগিতা করে।