Bangladesh

জামাতের তান্ডবে পথচারীরা আক্রান্ত, আহত ১৩

জামাতের তান্ডবে পথচারীরা আক্রান্ত, আহত ১৩

| | 25 May 2013, 04:53 pm
ঢাকা, ফেব্রুয়ারি ১২ ঃ আগ্নেয়াস্ত্র থেকে গুলি ছোঁড়া জামাত-এ-ইসলামি এবং তাদের ছাত্র সংগঠন, ইসলামি ছাত্র শিবিরের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে আজ রাজধানীর বিভিন্ন জায়গায় অন্তত ১৩ জন আহত হয়েছেন।

 ঘটনার আগে জামাত শিবিরের কর্মীরা শহরের করওয়ান বাজার, গ্রীন রোড, মতিঝিল এবং আরামবাগ অঞ্চলে মিছিল বের করার চেষ্টা করে। পুলিশ বাধা দিলে তাদের আক্রমণ করা হয়। এর ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারন মানষের মধ্যে। 

 
করওয়ান বাজারে সংঘর্ষ চলার সময় বাংলা দৈনিকের সম্পাদক মতিউর রহমানের গাড়ির উপর আক্রমণ হলে তিনি আহত হন। 
 
আগ্নেয়াস্ত্র হাতে জামাত শিবির কর্মীরা পান্থপথে অন্তত ২০টি গাড়ি ভাঙ্গচুর করে। 
 
যুদ্ধাপরাধীদের মৃত্যুদন্ডের দাবিতে শাহবাগে চলতে থাকা বিক্ষোভের পালটা হিসেবে পল্টন অঞ্চলে আজ জামাতের পক্ষ থেকে প্রতিবাদ সভা করার কথা ছিল। জামাতের অভিযোগ, শাহবাগের বিক্ষোভ \'সরকারী মদতপুষ্ট\'।কীণ কীণকীণকীণকিন্তু সভার প্রায় এক ঘন্টা আগেই হিংসাত্মক ঘটনা ঘটে যায়। 
 
করওয়া বাজারে প্রায় ২০০ জামাত-এ-ইসলামি এবং জামাত ছাত্র শিবির নেতা ও কর্মী দুপুরের দিকে মিছিল বার করলে পুলিশ গতি রোধ করে, আর তার পরেই বাঁধে সংঘর্ষ। জামাত শিবিরের সমর্থকরা পুলিশ এবং র‍্যাবের উপর বোমা ছোঁড়ে। প্রথম আলোর অফিসের সামনে রাখা মোটর সাইকেলগুলিতেও তারা ভাঙ্গচুর চালায়। শুণ্যে গুলি ছুঁড়তে ছুঁড়তে এর পর তারা পান্থপথ এবং গ্রীন রোডের দিকে ছুটে যায়। 
 
পান্থপথে নিরীহ পথচারী এবং মোটর সাইকেল আরোহীদের উপর একের পর এক আচমকা আক্রমণ  চালানোর পরে এক সময় সমরিতা হাসপাতালের পাশের গলি থেকে রাম দা, আধলা ইঁট এবং লাঠি হাতে এক দল যুবক বেরিয়ে আসে।সাধারন মানুষের উপর আর একটি আক্রমণ হতে যাচ্ছে বুঝে কাছেই থাকা কর্তব্যরত প্রায় ১২ জন পুলিশের একটি দলও গাড়ি থেকে লাফিয়ে নেমে বাধা দিতে এগিয়ে যায়। প্রত্যক্ষদর্শীদের ভাষ্য অনুযায়ী, এই সময় বেশ কয়েকটি গুলির আওয়াজ শোনা যায়। তবে কোন পক্ষ থেকে সেই গুলি চলেছিল, তা বোঝা যায়নি। যে ভাবে হঠাত করে শুরু হয়েছিল, সে ভাবেই হঠাত করে গোলামালকারীরা আবার গলির মধ্যে ঢুকে পড়ে পালিয়ে যায়। 
 
এ দিকে মতিঝিল অঞ্চলে দুপুর দেড়টা নাগাদ ৩০০ থেকে ৪০০ জামাত শিবির কর্মী হঠাত করেই নোত্‌রদম কলেজের সামনে মিছিল করে এবং রাস্তার উপর টুকরো কাপড়ের গাদায় আগুন লাগিয়ে দেয়। এর পর, পুলিশ তাড়া করলে তারা পালিয়ে যায় । কিন্তু এর কয়েক মিনিটের মধ্যেই কুড়ি-পঁচিশ জনের আর একটি দল নয়া দিগন্ত দৈনিক সংবাদ পত্রের অফিসের সামনে একটি মাইক্রো বাসে আগুন লাগায়। সংবাদ পত্রের কর্মীরা অবশ্য ওই আগুন নিভিয়ে ফেলেন। 
 
এর মধ্যে মতিঝিল এলাকাতেই সিটি সেন্টারের সামনে শিবির-কর্মীরা গাড়ি ভাঙ্গচুরের চেষ্টা চালানোর সময় পুলিশ শট গান থেকে ৩০ রাউন্ড গুলি ছোঁড়ে। 
 
ঢাকার মেট্রোপলিটান পুলিশের ডেপুটি কমিশনার মেহদি হাসান জানিয়েছেন, এ\' পর্যন্ত  ৩০ জন জামাত শিবির কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।