Bangladesh

US appreciates Bangladesh over their tackling of COVID-19

US appreciates Bangladesh over their tackling of COVID-19

Bangladesh Live News | @banglalivenews | 28 Apr 2020, 12:26 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২৮ : করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের প্রস্তুতির প্রশংসা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। পাশপাশি বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে আটকেপড়া মার্কিন নাগরিকদের নিজ দেশে প্রত্যাবাসনে বাংলাদেশ সরকার সহায়তা করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে লেখা এক চিঠিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী করোনার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশকে একসঙ্গে কাজ করার আশ্বাস দেন। সোমবার (২৭ এপ্রিল) ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে মাইক পম্পেওর চিঠি হস্তান্তর করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।


বৈঠকে ড. মোমেন করোনা পরিস্থিতিতে গার্মেন্টস শিল্পের অর্ডার বাতিলের কারণে বাংলাদেশের অর্থনীতি ও মানুষের জীবন-জীবিকার কিভাবে বিরূপ প্রভাব ফেলবে তা নিয়ে আলোচনা করেন।


ড. মোমেন বাংলাদেশের পোশাক খাতের বৃহত্তম বাজার মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের সহায়তা প্রত্যাশা করেন। পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে দ্রুত বাংলাদেশের হাতে তুলে দেওয়ার অনুরোধ করেন। তিনি জানান, এটি সরকারের অগ্রাধিকারে রয়েছে। বৈঠকে রোহিঙ্গা সঙ্কট নিয়ে দীর্ঘ আলোচনা করেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।


মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত সহায়তার আশ্বাস দেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় মার্কিন সহযোগিতা বাড়াতে বলেন।